ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

কক্সবাজার সৈকতে ‘জলবায়ু শপথ’ নিলেন পরিবেশযোদ্ধারা

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১২:২৮, ১২ ডিসেম্বর ২০২২

কক্সবাজারের বিস্তৃত সৈকতে দাঁড়িয়ে প্রথমবারের মত পরিবেশ ও প্রতিবেশসহ জীববৈচিত্র্য রক্ষায় ‘জলবায়ু শপথ’ নিলেন কয়েক শত পরিবেশযোদ্ধা। জলবায়ু বিপর্যয়জনিত প্রলয়ের হাত থেকে প্রিয় ধরিত্রীকে বাঁচানোর প্রত্যয়ে এ কর্মসূচি পালিত হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

রোববার বিকালে কক্সবাজার সমুদ্র সৈকতের দরিয়ানগর পয়েন্টে এ কর্মসূচি পালিত হয়।

দক্ষিণ এশিয় পাঁচ দেশের উদ্যোগে ক্লাইমেট অ্যাকশন চ্যাম্পিয়নস নেটওয়ার্ক (সিএসিএন)র সাউথ ক্লাইমেট কনক্লেভ- বাংলাদেশ চ্যাপ্টারের উদ্যোগে ‘জলবায়ু পরিবর্তন ও উন্নয়ন’ ভিত্তিক তিন দিনব্যাপী সম্মেলনের সমাপ্তি হল এই ‘জলবায়ু শপথ’ গ্রহণের মধ্য দিয়ে।

দেশের বরণ্য শিক্ষাবিদ, সাহিত্যিক ও জলবায়ুকর্মি, বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্টাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ কর্তৃক চারটি বাক্য ও ১১৩টি শব্দে এই অঙ্গীকারনামা বাংলাদেশের ইতিহাসে প্রথম ‘জলবায়ু শপথ’।

কক্সবাজার সমুদ্র সৈকতের প্রকৃতির অপরূপ সৌন্দর্য্যের দরিয়ানগর পয়েন্টে ‘জলবায়ু শপথ’ অনুষ্ঠানে জলবায়ুকর্মি, স্থানীয় প্রশাসনের কর্মকর্তা, আদিবাসী সম্প্রদায়, জেলে, কর্মজীবী নারী, স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার কয়েক শত মানুষ অংশগ্রহণ করেন। 

জলবায়ুকর্মি ও ফোর্বস খ্যাতিমান কার্টুনিস্ট মোরশেদ মিশু কর্মসূচিতে অংশগ্রহণকারিদের এই জলবায়ু শপথ পাঠ করান।

জলবায়ু শপথ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন মার্কিন দূতাবাসের কালচারাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স অফিসার শারলিন হুসেন মরগান, রিভারাইন পিপলস্ প্রতিষ্ঠাতা শেখ রোকন, হার্ভাড অর্থনীতিবিদ আমরিন বশির, আইপিডিসি’র প্রধান নির্বাহী মমিনুল ইসলাম,আবিষ্কার ফ্রন্টিয়ার ফান্ডের কান্ট্রি হেড নাজমুল করিম, স্থানীয় সরকারের জ্যেষ্ঠ প্রকৌশলী মানস মন্ডল, পার্টনারশিপ ফর টলারেন্টব এন্ড ইনক্লুসিভ বাংলাদেশ কর্মকর্তা ফায়সাল বিন মজিদ, ক্রিয়েটিভ অ্যালায়েন্স প্রতিষ্টাতা শাহরিয়ার সিজার রহমান, সিবিএম আয়ারল্যান্ড থেকে মাহবুব কবির এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর ওমেন বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ নাজিম সহ বিশিষ্টজনরা।

এর আগে সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হয় ‘নলেজ স্পেল অধিবেশন’। এতে জলবায়ুকর্মি ও বক্তারা, জলবায়ু বিপর্যয় প্রতিরোধ, জলবায়ু অভিবাসন, জলবায়ু ও জেন্ডারসহ বিভিন্ন ইস্যুর সমাধানে সামাজিক যোগাযোগ মাধ্যমের কার্যকর প্রয়োগের সম্ভাবনা নিয়ে নিজেদের মতামত তুলে ধরেন। 

পাশাপাশি তারা নিজস্ব অভিজ্ঞতার আলোকে জলবায়ু বিপর্যয়ের কারণে সৃষ্ট ভোগান্তির অভিজ্ঞতা অংশগ্রহণকারিদের সামনে উপস্থাপন করেন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি