ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

সুন্দরবনে পর্যটকদের ভীড়, আসছেন ভিআইপিরাও

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৪:১৪, ২৪ ডিসেম্বর ২০২২

টানা তিনদিনের ছুটিতে সুন্দরবনের করমজলে পর্যটকদের ভীড় বেড়েছে। গতকাল থেকেই এই ভীড় বাড়তে থাকে। আগত পর্যটকরা ট্রলার ও লঞ্চযোগে বনের নানা জায়গায় ছুটে বেরিয়ে উপভোগ করছেন প্রাকৃতিক সৌন্দর্য। 

আজ (শনিবার) পর্যটকদের ভীড় সামলাতে বনরক্ষীদের রীতিমত হিমশিম খেতে দেখা গেছে। এর ওপর আবার ভিআইপিদেরও সামলাতে হচ্ছে তাদের। 

আগামীকাল রোববার বড়দিনে এই চাপ আরও বাড়বে বলে জানিয়েছে করমজল পর্যটন স্পটের দায়িত্বে থাকা কর্মকর্তারা।

ঢাকা থেকে করমজলে আসা স্কুল শিক্ষিকা শাহিনুর আক্তার জানান, ‘পদ্মাসেতু চালু হওয়ায় ঢাকা থেকে মাত্র তিন ঘন্টায় আসা যায় বলে স্বপরিবারে সুন্দরবন ভ্রমণে ছুটে এসেছি। আমাদের মত অনেকেই এসেছেন এখানে।’

করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, ‘সাপ্তাহিক ও বড়দিনের টানা ছুটিতে করমজলে পর্যটকদের ভীড় বেড়েছে। ছুটির প্রথমদিনে শুক্রবার (২৩ ডিসেম্বর) প্রায় দুই হাজার পর্যটক বা দর্শনার্থীরা এসেছেন এখানে। এর সঙ্গে অনেক ভিআইপিরাও আসছেন। গতকাল প্রধানমন্ত্রীর মেয়ে সায়েমা ওয়াজেদ পুতুল তার সন্তানদের নিয়ে এসেছিলেন। আজ একজন সহকারি সচিব, দুজন যুগ্ন সচিব, একজন ডিআইজি আসছেন। তাদের পর্যাপ্ত নিরাপত্তা দিতে হচ্ছে।’

তিনি আরও বলেন, ছুটির এই তিনদিনে উল্লেখযোগ্য রাজস্বও আয় হবে। করমজল ছাড়া সুন্দরবন বিভাগের অন্যান্য পর্যটন স্পটেও পর্যটকদের ভীড় হচ্ছে বলেও জানান তিনি।

ট্যুর অপারেটর সোহাগ মোল্লা, জাহিদ মোল্লা ও আলী আকবর বলেন, টানা তিনদিনের ছুটির প্রথম দিন শুক্রবার সকাল থেকে অন্তত ১০০টি ট্রলার ও লঞ্চ সুন্দরবনের ভেতরে প্রবেশ করেছে। এসব নৌযানে প্রায় দুই হাজার পর্যটক ভ্রমণ করেছেন। মূলত সাপ্তাহিক ও বড়দিনের ছুটি উপলক্ষ্যে বেশি সংখ্যক দর্শনার্থীর আগমন ঘটেছে বলে জানান তারা। 

সুন্দরবন অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো বলেন, সুন্দরবনে করমজল ছাড়াও হিরন পয়েন্ট, হারবাড়িয়া, কটকা, কচিখালী, কলাগাছি ও দোবেকি পর্যটন স্পটগুলোতে পর্যটকদের আনাগোনা বেড়েছে। বেশি পর্যটক হচ্ছে করমজলে। ছুটির এই তিনদিনে এবার রাজস্ব আয় বাড়বে।

তিনি আরও বলেন, শীত মৌসুমেই পর্যটকদের ভীড় নামে বেশি। এসময়টা সব পর্যায়ের মানুষের ছুটি বেশি থাকে। তবে আগত পর্যটকদের আরও সুযোগ সুবিধা দিতে বনবিভাগ নানা রকম উন্নয়মূলক প্রকল্প হাতে নিয়েছে, যা বাস্তবায়ন চলছে বলে জানান তিনি।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি