ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

নোয়াখালীতে ভোটগ্রহণে অনিয়মের অভিযোগ

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ১২:১৩, ২৯ ডিসেম্বর ২০২২

নোয়াখালীর সদর উপজেলার নোয়ান্নই, ধর্মপুর ও নোয়াখালী ইউনিয়নের ৩৮টি কেন্দ্রের ২৫৯টি বুথে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ চলছে। সকাল থেকে কয়েকটি কেন্দ্রে ঘুরে নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। 

ভোটারদের কাছ থেকে ইভিএম মেশিনে আঙুলের চাপ নেওয়ার পর প্রার্থীর এজেন্টরা গোপন কক্ষে প্রবেশ করে ভোট সম্পন্ন করছেন, এমন অভিযোগ উঠেছে। যার প্রমাণ মিলেছে মিডিয়া কর্মীদের ক্যামেরায়। 

বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত কোন কেন্দ্রে সংঘর্ষ বা অপিত্তকর ঘটনার খবর পাওয়া যায়নি। সকাল সাড়ে ৮টা থেকে সবগুলো কেন্দ্রে একযোগে ভোট গ্রহণ শুরু হয়।

সরেজমিনে বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায়, নোয়াখালী ইউনিয়নের পশ্চিম চর উরিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ২টি বুথে ভোটারদের কাছ থেকে ইভিএম মেশিনে আঙুলের চাপ নেওয়ার পর একজন প্রার্থীর এজেন্ট ভোটারদের সঙ্গে গোপন কক্ষে প্রবেশ করে ভোট গ্রহণ সম্পন্ন করছেন। তবে ওই এজেন্ট কোন প্রার্থীর তা নিশ্চিত করতে পারেনি ভোটাররা। 

এসব বিষয় নিয়ে সাধারণ ভোটারদের সঙ্গে এজেন্ট, পোলিং, সহকারি প্রিজাইডিং ও প্রিজাইডিং কর্মকর্তার বাকবির্তক হতেও দেখা গেছে। সকাল সোয়া ১০টা পর্যন্ত ওই কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে প্রায় ৫০টি।

কয়েকজন নারী ভোটার অভিযোগ করে বলেন, ভোট দেওয়ার জন্য শীত ও কুয়াশা উপেক্ষা করে ভোর থেকে এসে চর উরিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে লাইনে দাঁড়িয়ে ছিলেন। সকাল ১০টার দিকে ভোট কেন্দ্রে প্রবেশের পর প্রথমে দায়িত্বরতরা আইডিকার্ড দেখে তাদের আঙুলের ছাপ নেন। পরবর্তীতে গোপন কক্ষে প্রবেশের সঙ্গে সঙ্গে একজন এজেন্ট গোপন কক্ষে এসে বুতাম চেপে ভোট সম্মন্ন করে আমাদের বুথ থেকে বের করে দেন। 

এ বিষয়ে একাধিক ভোটার প্রিজাইডিং কর্মকর্তাকে অভিযোগ করলেও তিনি কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। ভোটের অনিয়ম নিয়ে কেন্দ্রের বাইরে থাকা সাধারণ ভোটার ও প্রার্থীর সমর্থকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। 

সংবাদিকরা প্রিজাইডিং কর্মকর্তাকে অবহিত করলে তিনি বিষয়টি এড়িয়ে যান। তিনি দাবি করেন, নির্বাচনে দায়িত্বরত পোলিং ও সহকারি প্রিজাইডিংরা ভোটারদের ভোট দেওয়ার পদ্ধতি দেখিয়ে দিচ্ছেন। 

তবে অনিয়মের অভিযোগ পেয়ে ইতোমধ্যে দুই এজেন্টকে কেন্দ্র থেকে বের করে দিয়েছেন বলেও দাবি করেন তিনি।

রিটার্নিং কর্মকর্তা জুলকার নাঈম বলেন, চর উরিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটের বুথে অনিয়মের খবর পেয়ে ঘটনাস্থলে আমাদের প্রতিনিধি দল পাঠানো হয়েছে। অভিযুক্ত এজেন্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে এবং একই সঙ্গে প্রিজাইডিং কর্মকর্তাকে মৌখিক সর্তক করা হয়েছে।

প্রসঙ্গত, তিন ইউনিয়নে চেয়ারম্যান পদে ২৪, সাধারণ সদস্য পদে ৯৫ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। ধর্মপুর ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৩১হাজার ৭৫৬ জন, নোয়ান্নই ইউনিয়নে ২৫ হাজার ৮০৯ জন ও নোয়াখালী ইউনিয়নে ভোটাধিকার প্রয়োগ করবেন ২৬ হাজার ৫৭৫ জন ভোটার।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি