ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

কক্সবাজারে বিশ্বমানের অ্যাকুরিয়াম চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায়

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১২:৫১, ২৯ ডিসেম্বর ২০২২

কক্সবাজারে আন্তর্জাতিকমানের সী-অ্যাকুরিয়াম স্থাপন প্রকল্পের কাজ সরকারের সংশ্লিষ্ট পর্যায়ে অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান।

বৃহস্পতিবার সকালে কক্সবাজারের রামু উপজেলার পেঁচারদ্বীপস্থ বাংলাদেশ সমুদ্র গবেষণা বিজ্ঞান ইনস্টিটিউটের উদ্যোগে ‘বার্ষিক গবেষণা প্রতিবেদন’ উপস্থাপন নিয়ে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, সমুদ্র সীমায় থাকা অমিত সম্পদকে কাজে লাগিয়ে সুনীল অর্থনীতিতে বাংলাদেশকে সমৃদ্ধ করতে হবে। বিশেষ করে সমুদ্র থেকে খনিজ সম্পদ ও মৎস্য সম্পদ আহরণে আধুনিক ব্যবস্থাপনার পাশাপাশি বায়ু বিদ্যুৎ উৎপাদন এবং সমুদ্র কেন্দ্রিক ইকো-ট্যুরিজম উন্নয়নে গুরুত্ব দিতে হবে। 

বাংলাদেশ সমুদ্র বিজ্ঞান ইনস্টিটিউটের মহাপরিচালক অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে আলোচনায় অংশ নেন পরিকল্পনা কমিশনের অর্থনীতি সম্পর্ক বিভাগের সদস্য প্রফেসর ড. মোহাম্মদ কাউসার আহমেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক মৎস্য সম্পদ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ রাশেদ উন নবী প্রমুখ।

সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সমুদ্র বিজ্ঞান ইনস্টিটিউটের মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দার। 

সেমিনারে সমুদ্র বিজ্ঞান ইনস্টিটিউটে কর্মরত বিজ্ঞানীরা তাদের বার্ষিক গবেষণা রিপোর্ট উপস্থাপন করেন। 

সেমিনারে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগের গবেষক, শিক্ষক-শিক্ষার্থী, সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধি এবং গণমাধ্যম কর্মিরা অংশ নেন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি