ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

যশোর শিক্ষা বোর্ডে এসএসসিতে বৃত্তি পেল ২ হাজার ৫৯৭ শিক্ষার্থী

বেনাপোল প্রতিনিধি 

প্রকাশিত : ১৮:৪৪, ৬ জানুয়ারি ২০২৩

যশোর শিক্ষা বোর্ডের ২০২২ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় বৃত্তি পেয়েছে ২ হাজার ৫৯৭ শিক্ষার্থী। এর মধ্যে মেধা তালিকা ৩০১ ও সাধারণ গ্রেডে ২ হাজার ২৯৬ জন। বোর্ডের সচিব প্রফেসর  আব্দুল খালেক সরকার সাক্ষরিত বৃত্তির ফলাফলে এতথ্য জানা গেছে।

২ হাজার ৫৯৭ শিক্ষার্থীর মধ্যে  যশোর জেলায় বৃত্তি পেয়েছে ৪৮৭ শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টপুলে ৫৭ জন ও সাধারণ গ্রেডে ৪৩০জন। খুলনায় বৃত্তি পেয়েছে ৪১৯ শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টপুলে ৩৩ জন ও সাধারণ গ্রেডে ৩৮৬জন। ঝিনাইদহে বৃত্তি পেয়েছে ২৩১ শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টপুলে ২৩ ও সাধারণ গ্রেডে ২০৪ জন। মাগুরায় বৃত্তি পেয়েছে ১৭০ শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টপুলে ১৭ জন ও সাধারণ গ্রেডে ১৫৩ জন। কুষ্টিয়ায় বৃত্তি পেয়েছে ৩৯০ শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টপুলে ৩৫ জন ও সাধারণ গ্রেডে ৩৫৫ জন। নড়াইলে বৃত্তি পেয়েছে ১২৮ শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টপুলে ৫ জন ও সাধারণ গ্যেডে ১২৩ জন। সাতক্ষীরায় বৃত্তি পেয়েছে ২৬৭ শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টপুলে ১৩ জন ও সাধারণ গ্রেডে ২৫৪ জন। চুয়াডাঙ্গায় বৃত্তি পেয়েছে ১৭৪ শিক্ষার্থী। এরই মধ্যে ট্যালেন্টপুলে ৬ জন ও সাধারণ গ্রেডে ১৬৮ জন। বাগেরহাটে বৃত্তি পেয়েছে ২৩৭ শিক্ষার্থী। এরই মধ্যে ট্যালেন্টপুলে ৫ জন ও সাধারণ গ্রেডে ২৩২জন। মেহেরপুরে বৃত্তি পেয়েছে ১০৮ শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টপুলে ৪ জন ও সাধারণ গ্রেডে ১০৪ জন।

বোর্ডের প্রকাশিত বৃত্তির ফলাফলের চিঠিতে উল্লেখ করা হয়েছে, বৃত্তির গেজেটে শিক্ষার্থীরা যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে সেই প্রতিষ্ঠানের নাম, প্রতিষ্ঠান প্রধানের সার্টিফিকেট প্রদান সাপেক্ষে ভর্তিকৃত প্রতিষ্ঠান থেকে টাকা উত্তোলন করবে। শিক্ষার্থীদের সৎ স্বভাব ও লেখাপড়ার অগ্রগতির সন্তোষজনক শর্তে হতে হবে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী কলেজে বিনা বেতনে লেখাপড়া করতে পারবে। তার কাছ থেকে ওই প্রতিষ্ঠান কোন টাকা দাবি করতে পারবে না। আর টাকা দাবি করলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। নির্ধারিত সময়ের মধ্যে বৃত্তির অর্থ উত্তোলনপূর্বক বৃত্তিধারীদের মধ্যে অর্থ বিতরণে ব্যর্থ হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি