ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

চুয়াডাঙ্গায় প্রতিবন্ধীদের সমাবেশ অনুষ্ঠিত 

চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত : ১৫:১৮, ৪ ফেব্রুয়ারি ২০২৩

‘সকল ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের সমঅংশগ্রহণ নিশ্চিত করি’ এই প্রতিপাদ্য বিষয়টিকে ধারণ করে চুয়াডাঙ্গায় প্রতিবন্ধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের কার্যালয়ের ডিসি সাহিত্য মঞ্চে  প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার আয়োজনে সমাবেশটি অনুষ্ঠিত হয়।

প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গার জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। তিনি বলেন, প্রতিবন্ধীদেরকে আমরা বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি বলে থাকি। যারা বিশেষ চাহিদা সম্পন্ন মানুষ তাদের প্রত্যেকেরই প্রতিভা ও মেধা আছে। 

জেলা প্রশাসক বলেন, বিশ্বের শ্রেষ্ঠ বিজ্ঞানিদের মধ্যেও অনেকে কিন্তু প্রতিবন্ধী ছিলেন। চলাফেরা করতে না পারায় তারা হুইল চেয়া নিয়ে চলতেন। তাই বলে তারা কিন্ত নিজেদের প্রতিবন্ধী মনে করতেন না। তারা তাদের মেধাশক্তিকে কাজে লাগিয়ে বিশ্বের দরবারে নিজেদের পরিচিত করেছেন। 

বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের উদ্দেশ্য করে মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, আপনারা নিজেদের প্রতিবন্ধী মনে করবেন না। সৃষ্টিকর্তা আপনাদের মধ্যেও অনেক প্রতিভা দিয়েছে। সেই প্রতিভাকে কাজে লাগিয়ে আপনারা জীবনকে এগিয়ে নিতে পারেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আরাফাত রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আওলিয়ার রহমান, চুয়াডাঙ্গা সমাজ সেবা অধিদফতরের সহকারী পরিচালক আবু তালেব, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন, সদর উপজেলা যুব উন্নয়ন অফিসার জাহাঙ্গীর আলম, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের ফিজিওথেরাপি কনসালটেন্ট ডা. নুর আলম আকাশ। 

আরও বক্তব্য রাখেন ব্র্যাকের প্রতিনিধি মানিক, কম্প্যাক্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক কামরুজ্জামান কাঞ্চন, গ্রামীণ সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সাইদুর রহমান লিপু।

প্রতিবন্ধীদের মধ্যে বক্তব্য রাখেন মোমিনপুর ইউনিয়ন প্রতিবন্ধী সংগঠনের সভাপতি সুলতান বাদশা, খাদিমপুর ইউনিয়নের মসলেম উদ্দিন, শংকরচন্দ্র প্রতিবন্ধীদের প্রতিনিধি শফিকুল ইসলাম, চুয়াডাঙ্গা পৌর এলাকার তালতলা গ্রামের প্রতিবন্ধীদের সভাপতি লিপিয়া খাতুন, মোমিনপুর ইউনিয়নের যুব প্রতিবন্ধীদের সভাপতি ও কাথুলী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাহিদুল ইসলাম।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান ও বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক এবং অনুষ্ঠানের আর্থিকভাবে সহযোগিতা করার জন্য মিনিস্টার গ্রুপের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক খানকে সম্মননা ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় ও শেষ পর্বে প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি