ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সেন্টমার্টিন দ্বীপের অব্যবস্থাপনায় সংসদীয় কমিটির উদ্বেগ

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১০:০৩, ৫ ফেব্রুয়ারি ২০২৩

সেন্টমার্টিন দ্বীপের অপরিকল্পিত অবকাঠামো ও পর্যটন অব্যবস্থাপনা উদ্বেগ প্রকাশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। এই দ্বীপকে একটি পরিকল্পিত এবং পরিবেশ বান্ধব পর্যটন স্পট হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়ের সমন্বয়ে কাজ করার জন্য সংসদীয় কমিটি সরকারকে জানাবে। 

শনিবার বিকালে কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপে প্রথমবারের মতো বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের পরে এক ব্রিফিংয়ে এ কথা জানান সংসদীয় কমিটির সভাপতি র আ ম উবাইদুল মোক্তাদির চৌধুরী।

তিনি বলেন, এ অবস্থা চলতে থাকলে আগামী পাঁচ বছর পর সেন্টমার্টিন দ্বীপের অবস্থা কি পর্যায়ে যাবে তা চিন্তারও বাইরে। কোন পর্যটক এখানে আসবে কিনা সন্দেহ। বর্তমানে দ্বীপের সর্বত্রই যেন হ য ব র ল অবস্থা, অপরিকল্পিত স্থাপনা। এরকম অব্যবস্থাপনা চলতে থাকলে দ্বীপটি ধ্বংসের দ্বারপ্রান্তে চলে যাবে।  

ব্রিফিংয়ে তিনি আরও বলেন, ২৫ বছর আগে সেন্টমার্টিন দ্বীপের অবস্থা এ রকম ছিল না। তখন অনেক গোছানো ছিল। আগামী দিনের সেন্টমার্টিন দ্বীপ গড়ে তুলতে হবে প্রকৃতির সমন্বয়ে পরিবেশ বান্ধব পরিকল্পিত অবকাঠামো নির্মাণের মাধ্যমে। 

এসময় সংসদীয় কমিটি দ্বীপটি সরেজমিনে পরিদর্শন করে। পরে দ্বীপের তথ্য সেবা কেন্দ্রে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবাইদুল মোক্তাদির চৌধুরীর সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

সভায় স্থায়ী কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী, ইন্জিনিয়ার মোশাররফ হোসেন, আশেক উল্লাহ রফিক, বেগম কানিজ ফাতিমা আহমেদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোকাম্মেল হোসেন, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম মফিজুর রহমান, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোহাম্মদ আমিনুর রহমান, সাবেক দুই এমপি আব্দুর রহমান বদি, মোস্তাক আহমেদ চৌধুরী, কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান ও সেন্টমার্টিন ইউনিয়নের চেয়ারম্যান মুজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে সভাপতি কমিটির সভা মুলতবি ঘোষণা করেন। আজ রোববার দুপুরে কক্সবাজারে এই মুলতবি সভা অনুষ্ঠিত হবে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি