ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

বেনাপোল বন্দরে আমদানি কার্যক্রম বন্ধ

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৩:০৪, ১২ ফেব্রুয়ারি ২০২৩

ইমপোর্ট জেনারেল মেনিফেস্ট (আইজিএম) জটিলতায় ভারতীয় সিএন্ডএফ এজেন্ট ও ট্রান্সপোর্ট ইউনিয়ন আমদানি বন্ধ করে দিয়েছে। তবে বাংলাদেশ থেকে ভারতে পণ্য রফতানি স্বাভাবিক রয়েছে।

রোববার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে আমদানি বন্ধ রয়েছে। এর আগেও একই ঘটনায় বেশ কয়েকবার আমদানি-রফতানি সাময়িক বন্ধ ছিল।

এর ফলে পেট্রাপোল বন্দর এলাকায় শত শত পণ্যবোঝাই ট্রাক আটকা পড়ে আছে। এর মধ্যে পচনশীল পণ্যসহ রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের কাঁচামালও রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভারত থেকে যেসব পণ্য আমদানি-রফতানি হবে সেখানে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অনলাইনে ১৭ সংখ্যার একটি আইজিএম নম্বর দেওয়ার সিদ্ধান্ত নেয়। গত নভেম্বর থেকে এটা চালু করার চেষ্টা করা হলেও ভারতীয় সিএন্ডএফ এজেন্টরা না মেনে পূর্বের ন্যায় হাতে লেখে আইজিএম চালু করার দাবি জানিয়ে কাজ বন্ধ করে দেয়। 

এ নিয়ে কাস্টমস কর্তৃপক্ষ ও সিএন্ডএফ এজেন্ট এর মধ্যে কয়েক দফা বৈঠক হলেও বিষয়টির সুষ্ঠু সমাধান হয়নি। 

শনিবার (১১ ফেব্রুয়ারি) সকাল থেকে বেনাপোল কাস্টমস কার্গো শাখা অনলাইনে আইজিএম চালু করলে ভারতীয় সিএন্ডএফ এজেন্টস ও ট্রান্সপোর্ট ইউনিয়ন দুপুর থেকে আমদানি-রফতানি বন্ধ করে দেয়। আজ রোববারও বন্ধ রয়েছে আমদানি। 

ভারতের পেট্রাপোল সিএন্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী জানান, আইজিএম করার আগে কার পাস করতে হয়। সেখানে পণ্যের নাম, পরিমাণ, ট্রাকের নম্বর, চ্যাসিস নম্বর, ট্রাক চালক, হেলপারের নাম-পরিচয় লিপিবন্ধ করতে হয়। তারপর সেটা বাংলাদেশ কাস্টমসের কাছে পৌঁছানোর পর তারা এন্ট্রি করেন। এখানে কোন ভুল হলে সেটা সংশোধন করতে এক থেকে দেড় মাস লেগে যায়। আর অনলাইনে এন্ট্রিতে ভুল হলে সেটা কতদিনে সংশোধন হবে এ কারণ দেখিয়ে ভারতীয় ট্রান্সপোর্ট ইউনিয়ন কাজ বন্ধ করে দিয়েছে। 

এ নিয়ে আগামীকাল সোমবার পেট্রাপোল কাস্টমস কর্তৃপক্ষের সাথে বন্দর ব্যবহারকারীদের নিয়ে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ব্যাপারে ভারতীয় সিএন্ডএফ এজেন্টের সঙ্গে আলোচনা চলছে। বিষয়টি দ্রুত সমাধান কল্পে কাজ চলছে।  ফলপ্রসূ আলোচনা হলে আমদানি পুনরায় চালু হবে।

বেনাপোল স্থল বন্দরের উপ-পরিচালক আব্দুল জলিল জানান, আইজিএম সমস্যা নিয়ে বেনাপোল বন্দরে রোববার সকাল থেকে কোন পণ্য নিয়ে ভারতীয় ট্রাক প্রবেশ করেনি। আলোচনা করে বিষয়টি দ্রুত সমাধানের চেষ্টা করা হচ্ছে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি