ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশ-ভারত-নেপালের শিশুদের প্রশিক্ষণ ক্যাম্প সম্পন্ন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি 

প্রকাশিত : ১১:১৮, ১৯ ফেব্রুয়ারি ২০২৩

‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তোল’ স্লোগানকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ায় চার দিনব্যাপী খেলাঘর জাতীয় শিশু কিশোর প্রশিক্ষণ ক্যাম্প-২০২৩ এর সমাপ্ত হয়েছে। যেখানে বাংলাদেশ, ভারত ও নেপালের ৬ শতাধিক শিশু-কিশোর অংশগ্রহণ করে। 

শনিবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ ক্যাম্পাসে বর্ণিল আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে এ প্রশিক্ষণ ক্যাম্প সম্পন্ন হয়। 

এর আগে বুধবার (১৫ ফেব্রুয়ারি) বিকালে ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ ক্যাম্পাসে বর্ণিল এ প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন করেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান অধ্যাপক পান্না কায়সার। 

এই প্রশিক্ষণ ক্যাম্পের অর্জিত জ্ঞান শিশুদের নিজের জীবন বদলে দেয়ার পাশাপাশি দেশ গড়ার কাজে ভূমিকা রাখবে বলে মনে করছেন আয়োজকরা। 

দেশাত্মবোধক সঙ্গীত, মনোমুগ্ধকর নাচ আর নানা ধরনের শারীরিক কসরত ও পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় চার দিনব্যাপী প্রশিক্ষণ ক্যাম্প। চার দিনব্যাপী এই প্রশিক্ষণে শিশুরা নিজেদেরকে গড়ে তোলার নানান কলা-কৌশল রপ্ত করেছেন। শিখেছেন শৃঙ্খল জীবনের মধ্যে থেকেও কিভাবে নিজেকে গড়ে তুলতে হয়। 

মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে ভালবেসে সামনের দিকে এগিয়ে যাওয়ার শপথ নিয়েছে এসব কোমলমতি শিশুরা। 

অনুষ্ঠানের প্রধান অতিথি বক্তব্যে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল কুদ্দুস বলেন, দেশপ্রেমের যে জায়গা রয়েছে সেটি নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দেয়ার কাজটি খেলাঘর খুব ভালোভাবে করেছে। শিশুরা এখান থেকে বাঙালির সংস্কৃতি ও মুক্তিযুদ্ধ সম্পর্কেও ভালো জানতে পেরেছে। এগুলোকে কাজে লাগিয়ে আজকের শিশুরা আগামীতে সুন্দর দেশ গড়বে বলে আমরা বিশ্বাস করি। 

খেলাঘর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক প্রণয় সাহা বলেন, এখান থেকে প্রশিক্ষণ নিয়ে আমাদের শিশু-কিশোররা আগামী দিনে শ্রেষ্ঠ বাঙ্গালি হিসেবে গড়ে উঠবে বলে আমরা বিশ্বাস করি। তারা বাঙালির সাহিত্য ও সংস্কৃতি ধরে রেখে আগামীতে সুন্দর বাংলাদেশ গড়ে তুলবে এটাই আমাদের আশা।

চার দিনব্যাপী প্রশিক্ষণ ক্যাম্পে বাংলাদেশের ৪০টি জেলার ছাড়াও ভারত ও নেপালের অন্তত সাড়ে ৬ শতাধিক কোমলমতি শিশু কিশোর ও তাদের অভিভাবকরা অংশগ্রহণ করেন। 

পরে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি