ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

প্রখ্যাত শিল্পী শচীন দেববর্মণের বাড়ি সংরক্ষণের উদ্যোগ

কুমিল্লা প্রতিনিধি

প্রকাশিত : ১২:৩৪, ২৩ ফেব্রুয়ারি ২০২৩

কুমিল্লায় প্রখ্যাত সঙ্গীত শিল্পী শচীন দেববর্মণের পৈতৃক বাড়ি পরিদর্শন করেছেন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) মুহাম্মদ আনোয়ার পাশা। এসময়ে তিনি এই বাড়িটি ঐতিহ্যের স্মারক হিসেবে সংরক্ষণের কথা জানান।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার বুধবার বিকালে কুমিল্লা নগরীর উত্তর চর্থায় অবস্থিত বাড়িটি আকস্মিক পরিদর্শনে আসেন। এসময় তিনি বাড়ির ভেতরের বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

এসময় কুমিল্লা আদর্শ সদর উপেজলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, সহকারী কমিশনার (ভূমি) মৌসুমী আক্তার, সামাজিক সংগঠন ঐতিহ্য কুমিল্লার পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুল উপস্থিত ছিলেন।

সঙ্গীত শিল্পী শচীন দেববর্মণ ১৯০৬ সালের পহেলা অক্টোবর কুমিল্লার চর্থায় ত্রিপুরার রাজ পরিবারের এই বাড়িতে জন্মগ্রহণ করেন। এরপর দীর্ঘদিন পরিত্যক্ত অবস্থায় ছিল এই বাড়িটি। এরপর ২০১৪ সালে বাড়িটি সংস্কারের উদ্যোগ নেয় জেলা প্রশাসন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংস্কার কাজের উদ্বোধন করেন।

শিল্পী শচীন দেববর্মণ ১৯৭৫ সালের ৩১ অক্টোবর ক্যান্সার আক্রান্ত হয়ে ভারতের মোম্বাইয়ে মারা যান।

পরিদর্শন শেষে অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, উপমহাদেশের প্রখ্যাত শিল্পী শচীন দেববর্মণের এই বাড়িটিকে ঐতিহ্যের স্মারক হিসেবে গড়ে তুলতে হবে। বাড়িটি যথাযথ সংরক্ষণে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের অফিস থেকে জেলা প্রশাসন এবং প্রত্নতত্ত্ব বিভাগকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি