ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্রাহ্মণবাড়িয়ায় কালভৈরব মন্দিরে বার্ষিক মহোৎসব শুরু

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত : ১৫:২১, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

ব্রাহ্মণবাড়িয়া শহরের মেড্ডাস্থ তিনশত বছরের প্রাচীন মন্দির শ্রীশ্রী কাল ভৈরব মন্দিরে পাঁচ দিনব্যাপী সপ্তশতী বার্ষিক মহাযজ্ঞ মহোৎসব শুরু হয়েছে।

রবিবার সকালে বৈদিক পতাকা উত্তোলনের মাধ্যমে পাঁচ দিনব্যাপী মহাযজ্ঞের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মন্দির কমিটির সভাপতি পলাশ ভট্টাচার্য। এসময় বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন স্থান থেকে আগত পুরোহিত পন্ডিতগন সহ স্থানীয় ভক্তবৃন্দরা উপস্থিত ছিলেন।  

দুপুরে জীব জগতের কল্যাণ কামনায় সপ্তশতী চন্ডীযজ্ঞ শুরু হয়। চন্ডীযজ্ঞ অনুষ্ঠানে দেশ বিদেশের ভক্তবৃন্দরা যজ্ঞের আহুতি হিসেবে ফল, ফুল,দূর্বা,বেলপাতা সহ বিভিন্ন পূজার সামগ্রী নিয়ে কালভৈরব মন্দিরে এসে জড়োহন। এসময় ভক্তরা নিজের পাশাপাশি জীব জগতের কল্যাণে প্রার্থনা করেন। 

যজ্ঞ অনুষ্ঠানের আগত প্রধান পুরোহিত মধুসুদন চক্রবর্তী এবং মন্দির কমিটির সভাপতি পলাশ ভট্টাচার্য জানান, আজ থেকে ৩শ বছর পূর্বে ব্রাহ্মণবাড়িয়া শহরের ফুলবাড়ীয়া গ্রামের দুর্গাচরণ আচার্য্য স্বপ্নাদিষ্ট হয়ে শহরের মেড্ডা এলাকায় তিতাস নদীর তীরে শ্রীশ্রী কালভৈরব মন্দির প্রতিষ্ঠা করেন। 

এরপর থেকে জীব জগতের কল্যাণ কামনায় প্রতিবছর এই যজ্ঞ অনুষ্ঠান হয়ে আসছে। পাঁচ দিন ব্যাপী বার্ষিক এই উৎসবে প্রতিদিন শ্রীমৎভগবৎ গীতাপাঠ সহ ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হবে। উৎসবকে কেন্দ্র করে মন্দির প্রাঙ্গণে বসেছে লৌকজ মেলা। 

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি