ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ব্রাহ্মণবাড়িয়ায় দিন দিন বাড়ছে ভুট্টার আবাদ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত : ১২:০১, ২১ মার্চ ২০২৩

চাষ পদ্ধতি সহজলভ্য হওয়ায় কৃষকরা দিন দিন ঝুঁকছেন ভুট্টা চাষে। ব্রাহ্মণবাড়িয়া জেলার বিভিন্ন উপজেলার এ ফসলের চাষাবাদ বেড়েছে। এরমধ্যে আখাউড়ায় ব্যাপক চাষ হচ্ছে ভুট্টার। অনুকূল আবহাওয়া ও আধুনিক কৃষি প্রযুক্তিতে কৃষকদের আগ্রহ সৃষ্টি হওয়ায় ভুট্টার বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় প্রায় ১৫ হেক্টর জমিতে ভুট্টার আবাদ করা হয়েছে। যা গত বছরের চেয়ে ৫ হেক্টর বেশি। তবে ভুট্টা চাষে উদ্বুদ্ধ করতে কৃষকদের সার, বীজসহ সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে বলে জানিয়ে কৃষি অফিস।

কৃষক সামছু মিয়া বলেন, কত কয়েক বছর ধরে ভুট্টা চাষ করছেন। এ মৌসুমে তিনি বাড়ি সংলগ্ন ৪ বিঘা জমিতে ভুট্টা আবাদ করেছেন। এ চাষ করতে বিনামূল্যে বীজ ও সারসহ অন্যান্য সব উপকরণ পেয়েছেন। ভুট্টা আবাদ করতে প্রতি বিঘায় পানি, জমি প্রস্তুত, লাগানোসহ তার ৮-১০ হাজার টাকা তার খরচ হয়েছে। এখন ফুল এসেছে। কয়েকদিনের মধ্যেই মোটা হয়ে যাবে। কোনো দুর্যোগ না হলে বর্তমানে যে অবস্থা দেখা যাচ্ছে তাতে ভালো ফলন পাওয়া যাবে বলে জানান তিনি।

আরেক কৃষক ফরিদ মিয়া বলেন, বোরো ধানের চেয়ে ভুট্টায় লাভ বেশি, তাই তিনি ভুট্টা চাষ করছেন। ভুট্টার কোনো কিছুই ফেলে দেওয়া হয় না। এর পাতা গরুকে খাওয়ানো হয়, তাছাড়া ডাটা ও মোচা লাকড়ি হিসেবে ব্যবহার করা হয়।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার শাহানা বেগম বলেন, সব ধরনের ফসল উৎপাদনে আমরা কৃষকদের আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে উদ্বুদ্ধ করছি। যাতে করে কৃষকরা সহজভাবে কৃষি উপকরণ পেয়ে ফলন বৃদ্ধি করতে পারেন। বিশেষ করে ভুট্টা চাষ করতে আগ্রহী কৃষকদের মাঝে উন্নত মানের ভুট্টার বীজ ও সার বিনামূল্যে দেওয়া হয়। 

বীজ, সার ও তেলের জন্য সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে বলে জানান তিনি।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি