ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকারে যাচ্ছিলেন তারা

মোংলা প্রতিনিধি 

প্রকাশিত : ১৫:২০, ২ এপ্রিল ২০২৩

বনবিভাগ থেকে বৈধভাবে ঝাঁকিজাল দিয়ে মাছ ধরার অনুমতি নিয়ে বিষ এবং নিষিদ্ধ বেহুন্দি জাল নিয়ে সুন্দরবনে রওনা হয়েছিলেন একদল জেলে। উদ্দেশ্য সুন্দরবনের অভ্যন্তরে ছোট ছোট খালে বিষ ছিটিয়ে সব মাছ শিকার করা। অতিলোভে এই কাজ করতে খুশিমনে সঙ্গে নিয়েছিলেন গাঁজাও। কিন্তু বিধি বাম। 

অবৈধ এ কাজ করতে গিয়ে সেই জেলেরা ধরা পড়লো বনরক্ষীদের হাতে। এসময় তাদের কাছে অবৈধভাবে মাছ শিকারের জন্য বিষ ও নিষিদ্ধ জাল পাওয়া যায়।

আটক তিন জেলেকে রোববার (২ এপ্রিল) বেলা ১১টায় খুলনার জেলহাজতে পাঠানো হয়েছে বলে জানান বন কর্মকর্তা মাহবুব হাসান। এর আগে শনিবার (১ এপ্রিল) রাত ১১টায় বনের ঘাগড়ামারী এলাকা হতে তিন জেলেকে আটক করা হয়। 

এরা হলেন বেল্লাল খাঁন (৩২), আজিজ গাজী (২৫) ও ইস্রাফিল গাজী (৩৪)। এদের সবার বাড়ি খুলনা জেলার দাকোপ ও কয়রা উপজেলায়। 

তারা বৈধ অনুমতি নিয়ে বিষ দিয়ে মাছ শিকারে যাচ্ছিলেন বলে জানান বনরক্ষীরা।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মাহবুব হাসান এ তথ্যের সত্যতা নিশ্চিত করে রোববার (২ এপ্রিল) সকালে বলেন, আটক জেলেদের কাছ বৈধভাবে সুন্দরবনের ভেতরে মাছ ধরার জন্য বৈধ অনুমতিপত্র ছিল। কিন্তু তারা এই বৈধতার আড়ালে অবৈধভাবে মাছ শিকারের জন্য প্রস্তুত হয়ে বিষ ও নিষিদ্ধ জাল নিয়ে রওনা হন। তবে গোপনে এ খবর পেয়ে তাদেরকে ধরে ফেলেন বনরক্ষীরা। 

পরে তাদের কাছে পাওয়া বনবিভাগ কর্তৃক যে জেলের নামে অনুমতিপত্র ইস্যু করা হয়েছে সেই জেলে মিজানুর রহমানসহ ছয়জনকে আসামি করে বন আইনে মামলা করা হয়েছে। মামলার অন্য আসামিরা হচ্ছেন- আমিন মৃধা, জুয়েল বিশ্বাস, বেল্লাল খাঁন, আজিজ গাজী ও ইসরাফিল গাজী। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি