ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

নাটোরে ব্যক্তি উদ্যোগে কম মূল্যে খাদ্যদ্রব্য সরবরাহ

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১২:৪১, ৩ এপ্রিল ২০২৩

নাটোরের বড়াইগ্রামে পবিত্র রমজান মাস উপলক্ষে টিসিবির আদলে ব্যক্তি উদ্যোগে কম দামে খাদ্যদ্রব্য বিক্রি করা হচ্ছে। 

প্রজেক্ট আইডিয়া লস নামের একটি মানবিক সেবা সংগঠনের মাধ্যমে হত দরিদ্র অসহায় মানুষদের জন্য স্বল্পমূল্যে খাদ্যদ্রব্য বিক্রয় করা হচ্ছে। চাল, তেল, ডাল, ময়দা, ছোলা ও চিনিসহ সাড়ে ৭শ’ টাকার পণ্য আড়াইশ’ টাকা কমে ৫শ’ টাকায় বিতরণের এই উদ্যোগ নিয়েছেন আমেরিকা প্রবাসী এক ব্যক্তি।

১ কেজি ছোলা, ১ কেজি চিনি, ১ কেজি মসুর ডাল, ১ কেজি পোলাওয়ের চাল, ১ কেজি সোয়াবিন তেল ও ১ কেজি ময়দার এই প্যাকেজটি দেওয়া হচ্ছে নিম্ন আয়ের মানুষদের মাঝে। 

আয়োজক কমিটির সদস্যরা জানান, এই কার্যক্রম চলবে পুরো রমজান মাসজুড়ে। সোমবার এই সামগ্রী দেওয়া হয় বড়াইগ্রাম উপজেলার গড়মাটি এলাকায়। উপজেলার বিভিন্ন স্থানে ট্রাকে করে এই সামগ্রী নিয়ে যাওয়া হচ্ছে। যে এলাকায় যেদিন দেওয়া হবে সেই এলাকায় মাইকিং করে চালানো হচ্ছে প্রচার। 

খাদ্য সামগ্রীর ট্রাকের পেছনে নারী ও পুরুষের দুটি লাইন করে প্রত্যেককে ৫শ’ টাকার বিনিময়ে একটি করে প্যাকেজ দেওয়া হচ্ছে। প্রতিদিন ১০০ থেকে ১৫০টি প্যাকেজ সরবরাহ করা হচ্ছে। এসব সামগ্রী কম দামে পেয়ে লাইনে দাঁড়ানো মানুষেরা বেশ খুশি। 

সুবিধাভোগীরা জানান, এই দূর্মূল্যের বাজারে বেশ কম দামে জিনিসগুলো পাচ্ছেন তারা। বাজারে কিনতে গেলে এর চেয়ে অনেক বেশি দামে তাদের কিনতে হতো। তারা এই উদ্যোগকে সাধুবাদ জানান। 

গড়মাটি গ্রামের দিনমজুর আমেনা বেগম জানান, আড়াইশ’ টাকা কমে এইসব পণ্য কিনতে পেরে তিনি খুব খুশী। যারা দিচ্ছেন তাদের জন্য দোয়া করেন তিনি।

বড়াইগ্রাম মানবিক সেবা ফাউন্ডেশনের কর্নধার শাহাদৎ উল্লাহ নূর সুমন বলেন, ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান যুক্তরাষ্ট্র প্রবাসী আলমগীর কবীরের ভর্তুকী সহযোগিতায় রমজান মাসে ‘প্রজেক্ট আইডিয়া লস’ নামে এই প্যাকেজটি দেওয়া হচ্ছে। বিভিন্ন দেশে এই রমজান মাসে অন্যান্য সময়ের চেয়ে কমমূল্যে খাদ্য সামগ্রী বিক্রি করা হয়। কিন্তু আমাদের দেশে রমজান মাসে পণ্যেও দাম আরও বেশি নেওয়া হয়।

তিনি বলেন, ব্যবসায়ীরা যেন বছরের ১১ মাস ব্যবসা করলেও এই রমজান মাসে যেন কম লাভে বা ভর্তুকি দিয়ে হলেও সাধারণ মানুষের কথা ভেবে খাদ্য দ্রব্য বিক্রি করেন। আর সমাজের উচ্চবিত্তদের অনুরোধ করেন যেন তারা এ ধরনের প্রজেক্ট করে নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়ান।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি