ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

বাগেরহাটে ১০১ তম বারুণীস্নান ও ধর্মীয় মতুয়া মেলা অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৫, ৮ এপ্রিল ২০২৩

পূর্ণব্রহ্ম শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের ২১২তম শুভ জয়ন্তী উপলক্ষ্যে বাগেরহাট জেলার শ্রীধাম লক্ষ্মীখালীতে ১০১ তম বারুণীস্নান ও ধর্মীয় মতুয়া মেলা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

২,৩,৪,৫,৬ এপ্রিল এই পাঁচ দিন ব্যাপি ছিলো আনুষ্ঠানিকতা। মূলত স্নানোৎসব শুরু হয় ৩ এপ্রিল সোমবার সকাল ৬ টা ৪৫ মিনিটে এবং শেষ হয় ৪ এপ্রিল মঙ্গলবার সকাল ৮ টা ৩০ মিনিটে।

ভক্তগন কামনা সাগরে স্নান করে পাপ মুক্ত হওয়ার আশায় মদন ত্রয়োদশীর এ তিথিতে এখানে উপস্থিত হয়ে থাকেন। এই সময়ের মধ্যে শ্রীধাম লক্ষ্মীখালীতে পাঁচ শতাধিক মতুয়া দলের শুভাগমন ঘটে, এছাড়াও সর্বমোট চার লক্ষাধিক ভক্ত সমাগম হয়। এ উপলক্ষ্যে শ্রীধামের বিস্তির্ণ এলাকাজুড়ে বসে মতুয়া মেলা। এ মেলার প্রধান আকর্ষণ মতুুয়াদের বাদ্য যন্ত্র ডংকা, কাশর, শঙ্খ, শাখা-সিঁদুর, নারিকেলের আচিঁর মালা ও সনাতন ধর্মীয় শাস্ত্র-গ্রন্থ। এ ছাড়াও এ মেলায় মিষ্টি, মনিহারি, মুদি ইত্যাদি দোকান বসে, যা থেকে পুন্যার্থীগন বিভিন্ন প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করেন।

৩ এপ্রিল সোমবার সকাল ৬ টা ৪৫ মিনিটে বারুণীস্নানের শুভ উদ্বোধন করেন শ্রীধাম লক্ষ্মীখালীর বড়মা শ্রী কানন দেবী সাধু ঠাকুর। আগত ভক্তদের উদ্দেশ্যে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। একই দিন সকাল ১১ টা ৩০ মিনিটে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করে এ সভার শুভ উদ্বোধন করেন ভারতীয় সহকারী হাইকমিশনার শ্রী ইন্দ্রর জিৎ সাগর ও মহাতীর্থ শ্রীধাম ওড়াকান্দির মহামতুয়াচার্য্য শ্রী সুব্রত ঠাকুর- কার্যকরি সভাপতি বাংলাদেশ মতুয়া মহাসংঘ।

এর পর থেকে উক্ত সভায় যোগদান করেন দেশ বরেণ্য ব্যক্তিবর্গ। সভার মধ্যমণি ছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক তথা ১৯৪৭ এর স্বাধীনতা সংগ্রামী শ্রীমতি প্রীতিলতা ওয়াদেদ্দারের রক্ত ও আদর্শের উত্তরাধিকার এ্যড. শ্রী রানা দাশগুপ্ত ও বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ও সম্প্রীতি বাংলাদেশের আহবায়ক ও একুশে টেলিভিশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা শ্রী পীযূষ বন্দ্যোপাধ্যায়।

আরও উপস্থিত ছিলেন বাগেরহাট জেলার জেলা প্রশাসক জনাব মোহাম্মদ আজিজুর রহমান, পুলিশ সুপার জনাব কে. এম. আরিফুল হক, ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শ্রী মনীন্দ্র কুমার নাথ, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সম্মানিত সদস্য শ্রী নির্মল কুমার চ্যাটার্জী, ঐক্য পরিষদের অন্যতম প্রেসিডিয়াম সদস্য শ্রী মিলন কান্তি দত্ত, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা শ্রী প্রশান্ত কুমার রায়,বাংলাদেশ ছাত্র লীগের সাবেক সভাপতি জনাব বদিউজ্জামান সোহাগ, মহিলা ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক শ্রীমতি দিপালী চক্রবর্তী, হিন্দু ধর্মীয় কল্যান ট্রাস্টের ট্রাস্টি শ্রীমতি দোলা গুহ, মোরেলগঞ্জ এর উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব এস.এম. তারেক সুলতান, গোপালগঞ্জ জেলার কাশিয়ানির উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোহাম্মদ মেহেদী হাসান, মোরেলগঞ্জ উপজেলার ভাইচ চেয়ারম্যান জনাব মোজাম্মেল হক মোজাম, স্থানীয় ইউপি চেয়ারম্যান জনাব জাহাঙ্গীর বাদশা প্রমূখ ।

১০১তম ধর্মীয় মতুয়া মেলা উপলক্ষ্যে এ সভার সভাপতিত্ব করেন শ্রীধাম লক্ষ্মীখালীর গদিসমাসীন ঠাকুর ও বাংলাদেশের মতুয়া মহাসংঘের মহাসচিব শ্রী সাগর সাধু ঠাকুর। অনুষ্ঠানের দ্বিতীয় দিন ৪ এপ্রিল মঙ্গলবার স্থানীয় সাংসদ জনাব আমীরুল আলম মিলন এর পক্ষ থেকে একটি প্রতিনিধি দল শ্রীধাম পরিদর্শন করেন। উক্ত দলের নেতৃত্ব দেন মোরেলগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব এম এমদাদুল হক ও এ্যাড. তাজিনুর রহমান পলাশ। শ্রীধাম লক্ষ্মীখালীর পক্ষ থেকে বিশিষ্ট ২১ জনকে "সম্মাননা স্মারক" প্রদান করা হয়েছে।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি