ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুলের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপন

কুমিল্লা প্রতিনিধি

প্রকাশিত : ১১:২৭, ২৫ মে ২০২৩

কুমিল্লায় যথাযথ মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপিত হচ্ছে। এ উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুমিল্লা জেলা প্রশাসন তিনদিনব্যাপি কর্মসূচি গ্রহণ করেছে। 

বৃহস্পতিবার (২৫ মে) সকালে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি কুমিল্লা সদর আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা হাজী আ.ক.ম বাহা উদ্দিন বাহার। 

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম।

এর আগে চেতনায় নজরুল ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ শেষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা হয়।

অনুষ্ঠানে প্রধান আলোচক নেত্রকোণা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন উপাচার্য অধ্যাপক ড. রফিকউল্লাহ খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া, অতিরিক্ত পুলিশ সুপার আফজাল হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু, গবেষক শান্তিরঞ্জন ভৌমিক, গবেষক ড. আলী হোসেন চৌধুরী, অধ্যক্ষ সফিকুর রহমান, প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল হাসানাত বাবুল, নাট্যজন শাহজাহান চৌধুরী, জেলা কালচারাল অফিসার সৈয়াদ মুহম্মদ আয়াজ মাবুদসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বর্ণাঢ্য অনুষ্ঠান উপলক্ষে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণটি আলোকসজ্জা ও ফেস্টুন-ব্যানার দিয়ে সুসজ্জিত করা হয়েছে।

উল্লেখ্য, কুমিল্লায় জাতীয় কবির জীবনের একটি গুরুত্বপূর্ণ ও উল্লেখযোগ্য অধ্যায়। ১৯২১ থেকে ১৯২৩ পর্যন্ত কবি কুমিল্লা শহর ও মুরাদনগরে এসেছেন ৫ বার। এখানে কবি লিখেছেন বহু গান ও কবিতা। প্রেম, বিরহ, বিয়ে, রাজনীতি, কারাবরণসহ নানান উল্লেখযোগ্য ঘটনার সাক্ষী হয়ে আছে এই কুমিল্লা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি