ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

সীতাকুণ্ডে পঞ্চকবি স্মরণে সুরাঙ্গনের অনুষ্ঠান 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৩, ১৫ জুলাই ২০২৩

বাংলা সাহিত্যের পাঁচ প্রবাদপ্রতিম কবি সাহিত্যিক, গীতিকার, সুরকার রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, রজনীকান্ত সেন, দ্বিজেন্দ্রলাল রায় ও অতুল প্রসাদ সেন স্মরণে চট্রগ্রামের সীতাকুণ্ডে অনুষ্ঠিত হলো গান-কবিতা-কথামালার এক বণার্ঢ্য উৎসব। 

শুক্রবার ( ১৪ই জুলাই) সীতাকুণ্ড উপজেলা পরিষদ মিলনায়তনে সুরাঙ্গন খেলাখর আসর আয়োজিত এ স্মরণ উৎসবটি অনুষ্ঠিত হয়।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহাদাত হোসেন মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। 

এতে প্রধান অতিথির বক্তব্যে সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুন বলেন, ‘সুরাঙ্গনের এই আয়োজনে অংশগ্রহণ করতে পেরে আমি খুবই আনন্দিত। নতুন প্রজন্মকে আমাদের সাহিত্য ও সংস্কৃতির প্রতি উদ্বুদ্ধ করতে হবে। আশা করি, এ আয়োজনের মাধ্যমে শিশুরা জানতে পারবে পঞ্চকবির সৃষ্টি সম্পর্কে।’

ঋক ভট্টাচার্যের সংগীত ও শেলী চৌধুরীর নৃত্য পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল একক গান, নৃত্য, তবলা লহড়া ও দলীয় পরিবেশনা- হৃদয়ে পঞ্চকবি।

সুরাঙ্গন খেলাঘর আসরের সভাপতি কথাসাহিত্যিক দেবাশিস ভট্টাচার্যের সভাপতিত্বে ও  সাধারণ সম্পাদক মুন্নি সেনের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে শুরু হয় আলোচনা সভা। 

কবি বাসু দেব নাথের সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সভাপতি অধ্যাপক ডাঃ একিউএম সিরাজুল ইসলাম, সহ-সভাপতি সাংবাদিক এম. নাসিরুল হক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক বীর মুক্তিযোদ্ধা জয়ন্তি লালা,  সীতাকুণ্ড সাংস্কৃতিক পরিষদের সভাপতি সুরাইয়া বাকের, ইপসা প্রধান নির্বাহী আরিফুর রহমান, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সহ সভাপতি শিক্ষাবিদ অজিত কুমার আইচ, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য কবি আশীষ সেন, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোরশেদুল আলম চৌধুরী।

এছাড়া সীতাকুণ্ড সাংস্কৃতিক পরিষদের সাধারণ সম্পাদক গল্পকার শোয়ায়েব মাহমুদ, ড. শামসুন্নাহার চৌধুরী (লোপা), সীতাকুণ্ড প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক লিটন চৌধুরী, মেঘমল্লার খেলাঘর আসরের সভাপতি তপন মজুমদার, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য পরেশ দাশ গুপ্ত, মনোয়ার জাহান মনি, দ্বীপশিখা খেলাঘর আসরের সাধারণ সম্পাদক রুবেল দাশ প্রিন্স, মেঘমল্লার সহ-সভাপতি অমর শীল, বিটু চৌধুরী, বিজয় চন্দ্র রায়, মেঘমল্লার সাংগঠনিক সম্পাদক মোঃ রুবেল, বারামখানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সভাপতি ইকবাল টিপু, সাধারণ সম্পাদক দীপঙ্কর চক্রবর্তী দীপ্ত সহ মোঃ হরুনুর রশীদ, মোঃ রুবেল, মোঃ গোলাম সাদেক, অপি দেব নাথ, তন্ময় দাশ ও শুভ দাশ প্রমুখ উপস্থিত ছিলেন।

ডাঃ একিউএম সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশের আর কোনো খেলাঘর আসর পঞ্চকবির স্মরণে এমন অনুষ্ঠান করেছে কিনা আমার জানা নেই, হয়তো সুরাঙ্গন-ই প্রথম। সাহিত্যের এই পাঁচ পুরুষকে সব শিশুকিশোরের কাছে পৌঁছে দিতে হবে। তাদের সৃষ্টি সম্পর্কে জানাতে হবে নতুন প্রজন্মকে।

সভায় দ্বীপশিখা খেলাঘর আসরের নবনির্বাচিত সভাপতি জয়ন্তী লালা ও সাধারণ সম্পাদক রুবেল দাশ প্রিন্সের হাতে অভিনন্দন স্মারক তুলে দেন সুরাঙ্গনের সভাপতি, সম্পাদকসহ অতিথিবৃন্দ।

সর্বশেষ সুরাঙ্গন খেলাঘর আসরের আয়োজনে ‘সাধন দাশগুপ্ত স্মৃতি কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার’ পুরুষ্কার বিতরণ করা হয়। অতিথিরা বিজয়ীদের হাতে ক্রেস্ট, বই ও সার্টিফিকেট তুলে দেয়ার মধ্য দিয়ে সম্পন্ন হয় অনুষ্ঠানটি। প্রেস বিজ্ঞপ্তি।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি