ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

রুশ জাহাজে মোংলায় এলো পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল

মোংলা প্রতিনিধি 

প্রকাশিত : ০৯:৫৪, ২৭ জুলাই ২০২৩

রাশিয়া থেকে সরাসরি রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ নিয়ে রুশ জাহাজ এমভি ইসানিয়া মোংলা বন্দরে ভিড়েছে। 

রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর থেকে ছেড়ে আসা এ জাহাজটি বুধবার (২৬ জুলাই) বিকেল ৩টায় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়ে। এরপর বিকেল ৪টা থেকে পণ্য খালাসের কাজ শুরু হয়। 

বিদেশী এ রুশ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্স'র খুলনার ম্যানেজার (অপারেশন শিপিং) সাধন কুমার চক্রবর্তী জানান, রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ১২৭০ দশমিক ৪০৭ মেট্টিক মেশিনারীজ পণ্য নিয়ে গত ২ জুলাই মোংলা বন্দরের উদ্দেশ্যে রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর থেকে ছেড়ে আসে এমভি ইসানিয়া। এরপর রাশিয়ান পতাকাবাহী এ জাহাজটি বুধবার বিকেল ৩টায় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়ে। 

এরপর বিকেল ৪টা থেকে এ জাহাজটি হতে ৪৪২প্যাকেজের মেশিনারিজ পণ্য খালাসের কাজ শুরু হয়। জাহাজ থেকে পণ্য খালাস করে জেটিতে রাখা হচ্ছে। পণ্য খালাস শেষে এ জাহাজটি শুক্রবার মোংলা বন্দর ত্যাগ করবে। 

জেটি নামিয়ে রাখা এ মেশিনারীজ পণ্য রোববার থেকে সড়ক পথে নেয়া শুরু হবে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে। 

এর আগে গত ১১ জুলাই এমভি মার্গারেট, ২ জুলাই এমভি লিবার্টি হারভেস্ট, ২৯ মে এমভি আনকা স্কাই, ৬ মে এমভি আনকা সান ও ২৫ এপ্রিল এমভি ইয়ামাল অরলান সরাসরি রাশিয়া থেকে রুপপুরের মালামাল নিয়ে আসে মোংলা বন্দরে। 

উল্লেখ্য, সাম্প্রতিককালে ৭টি জাহাজ কোম্পানীর ৬৯টি জাহাজে রুপপুরের পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। যার ফলে নিষেধাজ্ঞার বাহিরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে রুপপুরের পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে আসছে। আর নিষেধাজ্ঞার তালিকায় থাকা জাহাজগুলো রাশিয়া থেকে পণ্য নিয়ে ভারত ট্রানজিট হয়ে আসছে মোংলা বন্দরে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি