ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

অপচিকিৎসার শিকার প্রসূতি বর্ষা মৃত্যুর মুখোমুখি

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৮, ৪ আগস্ট ২০২৩

যশোরের শার্শা উপজেলার নাভারণ সেবা ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারে বর্ষা খাতুন (২০) নামে এক প্রসূতি অপচিকিৎসার শিকার হয়েছেন। বর্তমানে তিনি যশোর জেনারেল হাসপাতালের আইসিইউতে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। 

ভুক্তভোগী বর্ষা খাতুন বেনাপোল পোর্ট থানার রঘুনাথপুর গ্রামের শহিদুল্লাহ মল্লিকের স্ত্রী।

স্বামী শহিদুল্লাহ মল্লিক জানান, তার স্ত্রী অন্তঃসত্ত্বা হলে সেবা ক্লিনিকে চিকিৎসা সেবা নিয়ে আসছিলেন। তাকে চিকিৎসা দিচ্ছিলেন রনজু আহমেদ নামে এক ডাক্তার। সোমবার (৩১ জুলাই) রাতে বর্ষা খাতুনের প্রসব বেদনা উঠলে তাকে সেবা ক্লিনিকে ভর্তি করা হয়। সেখানে তার সিজারিয়ান করেন ডাক্তার সন্দ্বিপ পাল। 

মঙ্গলবার রোগীর অবস্থার অবনতি হলে ওই দিন রাতেই রোগীর স্বজনরা তাকে যশোর জেনারেল হাসপাতালে নিয়ে আসলে সেখান থেকে জানানো হয় রোগী অপচিকিৎসার শিকার হয়েছেন। তাকে দ্রুত সময়ের মধ্যে পুনরায় অপারেশন করে আইসিইউতে প্রেরণ করা হয়।

যশোর জেনারেল হাসপাতালের সার্জারি বিভাগের কনসালটেন্ট মনিরুজ্জামান লর্ড জানান, অপচিকিৎসার শিকার হয়েছেন ওই রোগী। তার পেটের একাধিক অর্গান ছিড়ে রক্তক্ষরণ হয়েছে। তার প্লীহা কিছুটা কেটে বাদ দিতে হয়েছে।

পরে জানা যায়, নাভারণের সেবা ক্লিনিকে যে ব্যক্তির কাছে চিকিৎসা নিয়ে আসছিলেন বর্ষা সেই রনজু আহমেদ নিজের নামের আগে ডাক্তার লিখে রোগী দেখছেন। ডিগ্রি ব্যবহার করছেন ডিএমএফ। অথচ সরকারি প্রজ্ঞাপনে বলা হয়েছে নামের আগে ডাক্তার ব্যবহার করতে হলে অবশ্যই এমবিবিএস ডিগ্রি থাকতে হবে।

শুধু তাই নয়, এ প্রতিষ্ঠানে কোনো অজ্ঞান ডাক্তার নেই। অপারেশন কক্ষে ওটি বয় রোগীকে অজ্ঞান করে থাকেন। প্রতিষ্ঠানের প্যাথলজি রিপোর্টে কোনো কনসালটেন্ট বা মেডিকেল অফিসারের স্বাক্ষর নেই। রিপোর্ট ছাড়ছেন এমএকেএসকে সুমন নামে ল্যাব টেকনোলজিস্ট।

ওই প্রতিষ্ঠানের পরিচালক নাসিম রেজা জানান, তার প্রতিষ্ঠানে কোনো অপচিকিৎসা হয়নি। রোগীর স্বজনরা তাদের প্রতিষ্ঠান থেকে ছাড়পত্র না নিয়েই সরকারি হাসপাতালে চলে গেছেন। কথিত চিকিৎসক রজনু আহমেদ তার প্রতিষ্ঠানে রোগী দেখেন কি না জানতে চাইলে তিনি শারীরিক অসুস্থ বলে ফোন রেখে দেন। 

যশোরের ডেপুটি সিভিল সার্জন নাজমুস সাদিক রাসেল জানান, তাদের অভিযান অব্যাহত আছে। ওই প্রতিষ্ঠানে আগেও একবার অভিযান পরিচালনা করে সিলড করা হয়েছে। রোগীর পরিবারের পক্ষ থেকে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি