ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

বাড়তি শুল্ক আরোপে কমেছে ভারতীয় পেঁয়াজ আমদানি

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১১:৪০, ২৩ আগস্ট ২০২৩

ভারত সরকার  পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণার পরপরই বেনাপোলসহ শার্শা, নাভারন, বাগআঁচড়ায় খুচরা ও পাইকারি বাজারে বেড়ে গেছে পেঁয়াজের দাম। বাড়তি শুল্ক আরোপ করায় কমেছে আমদানি। গত তিনদিনে বন্দর দিয়ে মাত্র দুই ট্রাক পেঁয়াজ আমদানি হয়েছে। 

এর প্রভাব পড়েছে বাজারে। মঙ্গলবার সকাল থেকে প্রতি কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। এখন প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। বাড়তি দামে দিশেহারা ক্রেতারা। 

দাম আরও বাড়বে বলে জানান খুচরা ব্যবসায়ীরা। বাজার নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ চেয়েছে তারা।

ব্যবসায়ীরা বলছেন, শুল্ক বাড়ানোর ঘোষণার পরই এর প্রভাব পড়েছে আমদানির বাজারে। দেশে বছরে পেঁয়াজের চাহিদা প্রায় ২৬ লাখ টন। এর মধ্য ভারত থেকে আমদানি হয় ৭ থেকে ৮ লাখ টন। এ অবস্থায় বাজার নিয়ন্ত্রণে দ্রুত সরকারি পদক্ষেপ চেয়েছেন ক্রেতারা।

বেনাপোল স্থলবন্দর পরিচালক আব্দুল জলিল বলেন, বেনাপোল স্থলবন্দর দিয়ে আগে ১৫-২০ ট্রাক পেঁয়াজ প্রতিদিন আমদানি হলেও গত তিন দিনে মাত্র দুই ট্রাক পেঁয়াজ বেনাপোল বন্দর দিয়ে আমদানি হয়েছে ভারত থেকে। বাড়তি শুল্ক দিয়েই এ পেঁয়াজ আমদানি করেন আমদানিকারবকরা। 

উল্লেখ্য, ভারতের স্থানীয় বাজারে দাম নিয়ন্ত্রণে আনতে পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছে ভারত সরকার। শনিবার (১৯ আগস্ট) দেশটির অর্থ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে শুল্ক আরোপের সিদ্ধান্ত জানায়। এ সিদ্ধান্ত ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি