ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

নিষেধাজ্ঞা অমান্য করে পাটলাই নদীতে চলছে খাস আদায় (ভিডিও)

মো. আব্দুস সালাম. সুনামগঞ্জ থেকে

প্রকাশিত : ১৫:১৫, ২ সেপ্টেম্বর ২০২৩

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার পাটলাই নদীতে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে খাস কালেকশনের অভিযোগ উঠছে। আদায়কারীরা বলছেন, ইউএনওকে জানিয়েই টাকা নেয়া হচ্ছে। তবে অস্বীকার করে ইউএনও জানান, কেউ নিষেধাজ্ঞা অমান্য করলে ব্যবস্থা নেয়া হবে।

নদীতে খাস কালেকশন সংগ্রহে রয়েছে আদালতের নিষেধাজ্ঞা। অথচ পাটলাই নদীতে চলাচলরত বাল্কহেড ও মালবাহী নৌকার চালক-শ্রমিকদের অভিযোগ, ভোররাত থেকে সকাল দশটা পর্যন্ত তাদের কাছ থেকে জোর-জবরদস্তি টাকা নেয় মন্দিআতা ও মনতলার একটি চক্র। 

কয়লা, পাথরবাহী নৌকা ও চোরাই কয়লাবাহী বাল্কহেডপ্রতি পাঁচ থেকে সাত হাজার টাকা নেয়া হয়। দিতে না চাইলে চালক ও শ্রমিকদের মারধরও করা হয়। এজন্য নদীর বেশ কয়েকটি পয়েন্টে আতঙ্কে থাকেন তারা। 

আদায়কারীদের দাবি, উপজেলা প্রশাসনের মাধ্যমেই খাস কালেকশন করেন তারা। আদালতের নিষেধাজ্ঞার বিষয়টি জানা নেই তাদের।

চাঁদা আদায়কারীদের প্রধান মতিউর রহমান বলেন, “ইউএনও সাহেব প্রতিনিধি দিয়েছেন খাস আদায় করে সরকারি কোষাগারে জমা করার জন্য।”

মোবাইল ফোনে উপজেলা নির্বাহী কমকর্তা বিষয়টি অস্বীকার করেন। জানান, প্রশাসনের নাম ভাঙিয়ে টাকা উত্তোলন করা হলে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুপ্রভাত চাকমা বলেন, “কোর্টের নির্দেশ পাওয়ার সাথে সাথে খাস কালেকশন বন্ধ করা হয়েছে। কেউ যদি টাকা-পয়সা তুলে এটা অবৈধ।”

অবৈধ এই টাকা আদায় বন্ধের দাবি নৌযান শ্রমিক, চালক ও ব্যবসায়ীদের।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি