ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

মোংলায় কয়লা পাচারকালে ৩৭ চোরাকারবারী আটক

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১১:২২, ২৫ সেপ্টেম্বর ২০২৩

মোংলা বন্দরে অবস্থানরত একটি বিদেশী বাণিজ্যিক জাহাজ থেকে খালাস হওয়া কয়লা পাচারের ঘটনায় ৩৭ চোরাকারবারীকে আটক করেছেন কোস্ট গার্ড। এ সময় ৬শ’ ৬০ মেট্টিক টন কয়লাসহ দুটি নৌযান (কার্গো) জব্দ করা হয়। 

শনিবার দিবাগত রাত দেড়টার দিকে খুলনার বটিয়াঘাটা এলাকা থেকে কয়লা বোঝাই এ নৌযান জব্দ ও চোরাকারবারীদের আটক করে মোংলা কোস্ট গার্ড।

মোংলা কোস্ট গার্ড পশ্চিম জোন সদর দপ্তরের বিসিজি বেইস'র লেফট্যানেন্ট সাব্বির আহমেদ জানান, মোংলা বন্দরের হাড়বাড়ীয়ায় অবস্থানরত একটি বিদেশী বাণিজ্যিক জাহাজ থেকে এম,ভি আল রত্না নামক কার্গো জাহাজে করে ৬শ’ ৫০মেট্টিক টন কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে যাওয়ার পথে বটিয়াঘাটা নামক স্থানে অপর কার্গো জাহাজ এম,ভি তানজিলা-০২ এর মাস্টার ও ক্রুদের যোগসাজসে ৬০ টন কয়লা অবৈধভাবে বিক্রির সময় ওই দুই জাহাজের ৩৭ জন স্টাফ ও শ্রমিককে আটক করে কোস্ট গার্ড। 

আটককৃতদেরকে রোববার সকাল সোয়া ৯টায় মোংলায় নিয়ে আসা হয়। অভিযানকালে এমভি আল রত্না জাহাজের মাস্টার ও ইঞ্জিনিয়ার কোস্ট গার্ডের উপস্থিতি টের পেয়ে রাতের অন্ধকারে নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়। জব্দকৃত জাহাজ ও আটককৃতদের দেহ তল্লাশী করে তাদের কাছ থেকে অবৈধভাবে কয়লা ক্রয়ের নগদ এক লাখ টাকা ও মাদক গ্রহণের সরঞ্জামাদি পাওয়া যায়। 

আটককৃতদের মধ্যে অবৈধভাবে কয়লা ক্রয়/বিক্রয়ের সাথে জড়িত ৩ জনসহ পলাতক এম,ভি আল রত্না জাহাজের মাস্টার ও ইঞ্জিনিয়ারকে আসামি করে তাদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম চলমান রয়েছে। 

এছাড়া জব্দকৃত জাহাজ, কয়লা ও আটককৃত জাহাজের বাকী স্টাফ ও শ্রমিকসহ ৩৪ জনের মুচলেকা নিয়ে মালিকপক্ষের কাছে  হস্তান্তর করা হয়েছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি