ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

মা-ইলিশ রক্ষায় কোস্টগার্ডের অভিযান শুরু

মোংলা প্রতিনিধি 

প্রকাশিত : ১৫:৪৪, ১২ অক্টোবর ২০২৩

ইলিশ মাছের প্রজনন মৌসুমকে লক্ষ্য রেখে মা-ইলিশ রক্ষায় বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে কোস্টগার্ড পশ্চিম জোন (মোংলা সদর দপ্তর)। 

বৃহস্পতিবার (১২ অক্টোবর) ভোর থেকে তাদের এই কার্যক্রম শুরু হয়। 

কোস্টগার্ড পশ্চিম জোনের (মোংলা সদর দপ্তর) স্টাফ অফিসার (অপারেশন) লেফটেন্যান্ট কমান্ডার তারেক আহমেদ জানান, ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণের উদ্দেশ্যে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ মোতাবেক ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর  পর্যন্ত মোট ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুম। এই সময় সারাদেশে ইলিশের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকবে। 

এ জন্য মা ইলিশ সংরক্ষণে অভিযান পরিচালনায় তৎপর ভূমিকা পালন করছে বাংলাদেশ কোস্ট গার্ড। 

পদস্থ এই কর্মকর্তা আরও বলেন, নিষেধাজ্ঞার এই সময়ে মা-ইলিশ রক্ষায় জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালিয়ে সচেতন করছেন তারা। 

এরই অংশ হিসেবে বৃহস্পতিবার ভোর থেকে মা ইলিশ সংরক্ষণ অভিযানের প্রথম দিনে বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোন (মোংলা সদর দপ্তর) কর্তৃক পশুর নদীতে টহল কার্যক্রম পরিচালনা করেছে। 

মাছ ধরার ট্রলার যাতে জেলেপল্লী থেকে বের হতে না পারে সেদিকেও সার্বক্ষণিক নজরদারি রাখছেন তারা। এছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ডের দায়িত্বাধীন উপকূলীয় ও নদী এলাকার মৎস্য অভায়শ্রমগুলোতে মা-ইলিশ রক্ষায় কোস্ট গার্ডের টহল ২৪ ঘন্টা অব্যাহত আছে বলেও জানান লেফটেন্যান্ট কমান্ডার তারেক আহমেদ। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি