ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

ফরম পূরণে বেশি অর্থ আদায়, প্রধান শিক্ষক অবরুদ্ধ

রাজশাহী বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৫৮, ৮ নভেম্বর ২০২৩

রাজশাহীর বাগমারা উপজেলার চেউখালী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে থেকে এসএসসি পরীক্ষার ফরম পূরণের নামে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে। এ ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকালে ভুক্তভোগী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা বিদ্যালয় মাঠে জড়ো হয়ে প্রধান শিক্ষক বকুল আলী খরাদীকে অফিস কক্ষে তিনঘন্টা অবরুদ্ধ করে রাখেন। 

অবশেষে বিক্ষোভকারীদের তোপের মুখে শিক্ষার্থীর কাছে থেকে আদায় করা অতিরিক্ত টাকা ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে রক্ষা পান তিনি।

বাগমারা উপজেলা মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের দেওয়া তথ্য মতে, রাজশাহী শিক্ষা বোর্ড কর্তৃক চলতি সালে এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য কেন্দ্র ফি-সহ বিজ্ঞান বিভাগে দুই হাজার ২৬৫ টাকা এবং মানবিক বিভাগে দুই হাজার ১৬৫ টাকা নির্ধারণ রয়েছে। কিন্তু সেই নিয়মের কোনো তোয়াক্কা না করে চেউখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বকুল খরাদী শিক্ষার্থীদের কাছে থেকে চার হাজার ১৬৫ টাকা করে আদায় করেছেন।

জানা গেছে, চেউখালী উচ্চ বিদ্যালয় থেকে এবার ৪৮ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করছে। এর মধ্যে ২৪ জন পরীক্ষার্থীর নিকট থেকে প্রধান শিক্ষক দুই হাজার ২৬৫ টাকার বিপরীতে চার হাজার ১৬৫ টাকা করে আদায় করেছেন।

বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী আব্দুল গফুর, আব্দুল খালেক ও মোসাদ্দির হোসেন জানায়, ২৪ জন পরীক্ষার্থী অতিরিক্ত টাকা দিয়ে এসএসসির ফরম পূরণ করেছে। আর অনেক গরীব ও অসহায় পরিবারের শিক্ষার্থীরা অতিরিক্ত টাকা দিতে না পারায় প্রধান শিক্ষক তাদের ফরম আটকিয়ে রেখেছেন। এ কারণে তাদের পরীক্ষায় অংশগ্রহণ করা আনিশ্চিত হয়ে পড়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে চেউখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বকুল আলী বলেন, বেতন, সেশন ফি ও ফরম পূরণের জন্য এখন থেকে বিজ্ঞান বিভাগে দুই হাজার ৫০০ টাকা এবং মানবিক বিভাগে দুই হাজার ৪০০ টাকা করে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে যেসব শিক্ষার্থীদের নিকট থেকে বেশি টাকা নেওয়া হয়েছে তা ফেরত দেওয়া হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুকদাদির আহম্মদ বলেন, আমি সবেমাত্র বাগমারায় যোগদান করেছি। এ বিষয়ে আমি কিছুই জানি না। তবে ফরম পুরণের নামে কেউ অতিরিক্ত টাকা আদায় করলে অবশ্যই তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি