ঢাকা, শনিবার   ২৭ জুলাই ২০২৪

শুভ সন্ধ্যার রাস উৎসব শেষ

বরগুনা প্রতিনিধি

প্রকাশিত : ১০:৫০, ২৭ নভেম্বর ২০২৩

সাগরে পূণ্যস্নানের মধ্য দিয়ে বরগুনার তালতলীর শুভ সন্ধ্যায় শেষ হলো রাস উৎসব। সূর্যের আলো ফোটার আগেই শুভ সন্ধ্যার সৈকতে শত শত সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ সমবেত হতে থাকে এবং সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাস উৎসবে আসা পুণ্যার্থীরা সাগরে পূণ্যস্নানে নেমে পড়েন। 

সোমবার (২৭ নভেম্বর) সকালে পূণ্যলাভের আশায় এবং পরলোকে যাওয়া স্বজনদের আত্মার শান্তি কামনায় সাগর পাড়ে প্রার্থনা করেন সনাতন ধর্মালম্বীরা। পুণ্যার্থীরা মোম ও আগরবাতি জ্বালিয়ে অর্ঘ্যদান করেন গঙ্গাদেবীকে। 

পরে ধর্মীয় বিভিন্ন আচার-অনুষ্ঠানের মাধ্যমে তালতলীর শুভ সন্ধ্যায় শেষ হয় রাস উৎসব। 

এবারের রাস উৎসবে প্রায় শত শত পূণ্যার্থী, দর্শনার্থী ও পর্যটক এসেছিলেন বরগুনা জেলার তালতলী উপজেলার শুভ সন্ধ্যা সমুদ্র সৈকতে। রাস উৎসবকে ঘিরে পূণ্যার্থী ও পর্যটকদের উপস্থিতিতে দীর্ঘ সৈকত মুখর হয়ে ওঠে। 

এছাড়া রাস মেলায় ধর্মীয় অনুষ্ঠান, আলোচনা সভাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল পুণ্যার্থী ও পর্যটকদের জন্য। 
তালতলীর শুভ সন্ধ্যার রাস উৎসব এখন সর্বজনীন লোকোৎসবে পরিণত হয়েছে। সনাতন ধর্মাবলম্বীসহ অন্য ধর্মাবলম্বীরাও এ উৎসব উপভোগ করতে আসেন।

এর আগে রাস উৎসবকে ঘিরে গতকাল রাতে তালতলীর শ্রীশ্রী রাধা গোবিন্দ মন্দির ও বাংলাদেশ সেবাশ্রম প্রঙ্গণে উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। রাস উৎসব কমিটির সভাপতি রতন বিশ্বাস বলেন, এবার শতশত নারী-পুরুষ শুভ সন্ধ্যায় পূণ্যস্নানে অংশগ্রহণ করতে এসেছেন। স্থানীয় প্রশাসন ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ সবার সহযোগিতায় এবারের উৎসব সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। 

তালতলীর ৬নং নিশানবাড়ীয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান বাচ্চু বলেন, সনাতন ধর্মালম্বীদের এই উৎসবে শুভ সন্ধ্যা এলাকায় পরিষদের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা করা হয়েছে। 

তালতলী থানার ওসি শহিদুল ইসলাম বলেন, শান্তিপূর্ণ পরিবেশে উৎসব পালনের জন্য বারতি নিরাপত্তা জোরদার করা হয়। 
তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত আনোয়ার তুম্পা বলেন, প্রতিবছর শুভ সন্ধ্যায় অত্র অঞ্চলের সনাতন ধর্মের মানুষ গঙ্গা স্নান করেন পূর্ণ লাভের আশায় এছাড়াও অন্যান্য ধর্মের মানুষ এই দিনে উৎসব উপভোগ করতে আসেন। 

তিনি আরও বলেন, এই রাস উৎসবকে কেন্দ্র করে শুভ সন্ধ্যায় বিভিন্ন ধর্মের মানুষ এখানে ঘুরতে আসেন এবং এবছর উৎসবমুখর ধর্মীয় ভাবগার্ম্ভীজের মধ্যে দিয়ে পূর্ণার্থীরা অংশগ্রহণ করেছেন। তালতলী উপজেলা প্রশাসনের তরফ থেকে রাস উৎসব সফল করার জন্য সার্বিক সহযোগিতা করা হয়েছে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি