ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

রাকিব-নোমান হত্যা: জামিনে বেরিয়ে শক্তির মহড়া ফয়সালের

লক্ষ্মীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩৮, ৬ ডিসেম্বর ২০২৩

লক্ষ্মীপুরে যুবলীগ নেতা আবদুল্লাহ আল-নোমান ও ছাত্রলীগ নেতা রাকিব ইমাম হত্যা মামলার আসামি দেওয়ান ফয়সাল উচ্চ আদালত থেকে জামিন পেয়েছেন। কারাগার থেকে বেরিয়ে তিনি এলাকায় মোটরসাইকেল শোভাযাত্রা করে ‘শক্তির মহড়া’ দেখিয়েছে তিনি। 

এই মামলায় সাতমাস পর জামিন পান ফয়সাল।  তাকে ফুলের মালা দিয়ে বরণ করে নেন শুভাকাঙ্ক্ষীরা। মিষ্টিও বিতরণ করা হয়।  

মোটরসাইকেল মহড়া এবং ফুলেল শোভাযাত্রার ভিডিও ফুটেজ ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভেসে বেড়াচ্ছে।
এনিয়ে উদ্বিগ্ন নিহতদের পরিবারের সদস্যরা। নিজেদের জন্য হুমকি হিসেবে দেখছেন তারা।

জানা গেছে, গত সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় আসামি দেওয়ান ফয়সাল লক্ষ্মীপুর কারাগার থেকে মুক্তি পান। সেখান থেকে বেরিয়ে মাইক্রোবাসে চড়ে অর্ধশতাধিক মোটরসাইকেলের শোভাযাত্রায় রামগঞ্জ শহরে যান তিনি। পরে শহরটির কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে উপজেলার বালুয়া চৌমুহনী এলাকায় জড়ো হন তারা। সেখানে তাকে মালা পরিয়ে ও ফুল ছিটিয়ে বরণ করে নেয় তার সমর্থকরা। এ সময় তার পক্ষে মিষ্টি বিতরণ করা হয়।  

সেখানে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চু এবং বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) রামগঞ্জ উপজেলার চেয়ারম্যান ও উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান সুমন ভূঁইয়া গলায় ফুলের মালা পরিয়ে ফয়সালকে বরণ করেন।  

এ বিষয়ে দেলোয়ার হোসেন বলেন, হত্যার ঘটনার সঙ্গে আমার ভাই দেওয়ান ফয়সাল জড়িত না। পরিস্থিতির শিকার মাত্র। দীর্ঘদিন কারাগারে থাকার কারণে আত্মীয়-স্বজন নিজ উদ্যোগে মোটরসাইকেল নিয়ে এসেছেন।  

লক্ষ্মীপুর সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের পোদ্দার বাজার এলাকায় গত ২৫ এপ্রিল রাতে যুবলীগ নেতা আবদুল্লাহ আল-নোমান ও ছাত্রলীগ নেতা রাকিব ইমামকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। ঘটনার পরদিন রাতে নোমানের বড় ভাই ইউপি চেয়ারম্যান মাহফুজুর রহমান বাদী হয়ে ৩৩ জনের বিরুদ্ধে চন্দ্রগঞ্জ থানায় মামলা করেন। 

এতে চন্দ্রগঞ্জ থানা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বশিকপুর ইউপির সাবেক চেয়ারম্যান আবুল কাশেম জিহাদিকে প্রধান করে ১৮ জনের নাম উল্লেখ এবং ১৫ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়। 

এ মামলার ৩ নম্বর আসামি হলেন দেওয়ান ফয়সাল। গত ০১ মে ঠাকুরগাঁও থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশের কাছে হস্তান্তর করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১১ এর সদস্যরা। হত্যা মামলায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন তিনি। 

দেওয়ান ফয়সাল রামগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক ছিলেন। হত্যাকাণ্ডের পর তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

নিহত নোমানের স্বজনেরা জানান, প্রতিদিন তারা আশায় থাকেন, প্রধান আসামি ধরা পড়বেন। কিন্তু আট মাস পেরিয়ে গেলেও কাশেম জিহাদিকে খুঁজে পায়নি পুলিশ। অথচ জিহাদি হোয়াটসঅ্যাপে ভয়েস রেকর্ড ও কল করে অনবরত হুমকি দিচ্ছেন তাদের, চাঁদাও চাইছেন। যারা গ্রেপ্তার হয়েছেন, তারাও জামিন পেয়ে যাচ্ছেন। সব মিলিয়ে আতঙ্কে দিন কাটাচ্ছেন তারা।  

চরম নিরাপত্তাহীনতায় থাকার কথা জানিয়ে মামলার বাদী বশিকপুর ইউপি চেয়ারম্যান মাহফুজুর রহমান বলেন, ঘটনার আট মাসেও হত্যাকাণ্ডের প্রধান আসামি কাশেম জেহাদি গ্রেপ্তারতো হয়নি, উল্টো অন্য আসামিরা একের পর এক জামিনে বেরিয়ে আসছেন। ঘটনার পর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেভাবে তৎপর ছিল, এখন তা একদমই নেই। অগ্রগতি না থাকায় গত ১০ জুন আমি মামলার তদন্তকারী কর্মকর্তা পরিবর্তনের আবেদন করি। পরে নতুন কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়।

২০২১ সালের ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত বশিকপুর ইউপি নির্বাচনে নৌকা প্রতীকে পরাজিত হন আবুল কাশেম জেহাদি। ওই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হন যুবলীগ নেতা আবদুল্লাহ আল-নোমানের বড় ভাই মাহফুজুর রহমান। নির্বাচনকে কেন্দ্র করে জেহাদির সঙ্গে নোমানের বিরোধ সৃষ্টি হয়। 

এর জের ধরে খুন হন নোমান ও তার সঙ্গে থাকা ছাত্রলীগ নেতা রাকিব ইমাম।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি