ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

এই দিনে হানাদার মুক্ত হয় কুমিল্লা

কুমিল্লা প্রতিনিধি

প্রকাশিত : ১১:২৫, ৮ ডিসেম্বর ২০২৩

কুমিল্লা মুক্ত দিবস আজ। একাত্তরের এ দিনে রক্তক্ষয়ী যুদ্ধের পর পাকিস্তানি হানাদারবাহিনীর হাত থেকে মুক্ত হয় কুমিল্লা। 

দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে কুমিল্লা টাউন হলের মুক্ত মঞ্চে জমায়েত হয়ে জাতীয় পতাকা উত্তোলন শেষে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়। পরে নগর উদ্যানের বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু, কুমিল্লা জেলা প্রশাসক মুহাম্মাদ মুশফিকুর রহমান, পুলিশ সুপার আব্দুল মান্নান, মুক্তিযোদ্ধা কমান্ডার শফিউল আলম বাবুল, সিভিল সার্জন নাছিমা আক্তারসহ অন্যরা।

জানা যায়, ১৯৭১ সালের ৭ ডিসেম্বর রাতে মুক্তিযোদ্ধা ও মিত্রবাহিনী কুমিল্লা বিমানবন্দরে পাকিস্তানী বাহিনীর ২২ বেলুচ রেজিমেন্টের প্রধান ঘাঁটিতে আক্রমণ শুরু করে। মিত্রবাহিনীর ১১ গুর্খা রেজিমেন্টের আর কে মজুমদারের নেতৃত্বে কুমিল্লা বিমানবন্দরের তিনদিক থেকে আক্রমণ চালানো হয়। সীমান্তবর্তী বিবির বাজার দিয়ে লে. দিদারুল আলমের নেতৃত্বে একটি দল এবং অপর দুটি দল গোমতী নদী অতিক্রম করে কুমিল্লা শহরের ভাটপাড়া দিয়ে এবং চৌদ্দগ্রামের বাঘেরচর দিয়ে এসে বিমানবন্দরের সেনাদের ঘাঁটিতে আক্রমণ করে। 

রাতভর পাকিস্তানী বাহিনীর সঙ্গে যুদ্ধে ২৬ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। 

কতিপয় পাকিস্তানী সেনা বিমানবন্দরের ঘাঁটি ত্যাগ করে শেষ রাতে কুমিল্লার বরুড়ার দিকে ও ময়নামতি সেনা ছাউনিতে ফিরে যায় এবং কয়েকজন আত্মসমর্পণ করে। একপর্যায়ে পাকিস্তানী সেনাদের বিমানবন্দরের প্রধান ঘাঁটি দখল করে মুক্তিসেনারা। 

এভাবেই একাত্তরের ৮ ডিসেম্বর ভোরে কুমিল্লা হানাদার মুক্ত হয়।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি