ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

কচুরিপানায় ঢাকা গাজনার বিল, ব্যাহত পেঁয়াজ চাষ (ভিডিও)

রাজিউর রহমান রুমী, পাবনা থেকে

প্রকাশিত : ১২:২৪, ১৯ ডিসেম্বর ২০২৩

কচুরিপানায় ঢাকা পড়েছে পাবনার সুজানগরের ঐতিহ্যবাহী গাজনার বিল। ব্যাহত হচ্ছে পেঁয়াজসহ অন্য ফসল রোপণ। ক্ষুব্ধ চাষিরা জানান, অবৈধ বাঁধ দিয়ে মাছ ধরায় এ অবস্থা। 

ছোট-বড় ১৬টি বিলের সমন্বয়ে অন্যতম বড় বিল সুজানগরের গাজনা। উপজেলার অর্থনীতি অনেকাংশে এই বিলে নির্ভরশীল। শুকনো মৌসুমে হয় পেঁয়াজসহ নানা ফসলের আবাদ।

কিন্তু এবারের চিত্র ভিন্ন। পানি শুকিয়ে গেলেও কচুরিপানায় ঢেকেছে বিলের বেশিরভাগ অংশ। চারপাশে অবৈধ বাঁধ দেয়ায় যতদূর চোখ যায় শুধুই কচুরিপানা।

চাষাবাদ করতে পারছেন না চাষিরা। কচুরিপানা সরিয়ে বিলের জমিকে চাষযোগ্য করে তোলা কঠিন হয়ে পড়েছে। বাড়তি ব্যয়ও হচ্ছে তাদের। 

স্থানীয়রা জানান, বাঁধের জন্য পানিও নামছেনা কচুও যাচ্ছেনা। এ কচুরিপানা কৃষকদের জীবন শেষ করে দিচ্ছে। কোনো ফসলেরই চাষাবাদ হচ্ছেনা। কৃষি কর্মকর্তারা আসেনা আর দেখেওনা।

মাছশিকারিরা বাঁধ দেয়ার কথা স্বীকার করলেও দোষ চাপান ইজারাদারদের উপর। কৃষি বিভাগও করছে না সহযোগিতা। 

 সুজানগর উপজেলা কৃষি কর্মকর্তা মো. রাফিউল ইসলাম বলেন, “কৃষি মওসুমে কোনো জমিই অনাবাদি থাকবেনা। সে প্রচেষ্টা নিয়ে আমরা কাজ করছি।”

বাঁধ দেয়ার সুযোগ নেই দাবি করে কোথাও হয়ে থাকলে অপসারণের আশ্বাস প্রশাসনের।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, “কোথাও যদি বাঁধের অভিযোগ পাওয়া যায় তাহলে উপজেলা প্রশাসন এবং আইন শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে সে বাঁধ অপসারণ করা হবে।”

দ্রুত সমস্যার সমাধান চান গাজনার বিলপাড়ের বাসিন্দারা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি