ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

কৃষি জমির মাটি বিক্রি, দুজনের কারাদণ্ড

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ১২:২২, ২৫ জানুয়ারি ২০২৪

নোয়াখালীর সদর উপজেলায় ফসলি জমি ধ্বংস করে মাটি উত্তোলন ও বিক্রি করার অপরাধে দুই ব্যক্তিকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। 

বুধবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় উপজেলার অশ্বদিয়া ইউনিয়নের কালাচাঁদপুর গ্রামে এ অভিযান পরিচালনা করা হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন সদর উপজেলার অশ্বদিয়া ইউনিয়নের কালাচাঁদপুর গ্রামের ছিদ্দিক উল্যাহর ছেলে মুজিবুল হক ও এওজবালিয়া ইউনিয়নের মৃত আবদুর রব চৌধুরীর ছেলে সাহাব উদ্দিন।

 ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং সহকারী কমিশনার (ভূমি) মো. বায়েজীদ বিন আখন্দ। এসময় সুধারাম মডেল থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। 

জানা যায়, মুজিবুল হক ফসলি জমির মাটি কাটেন এবং অপর মালিক সাহাব উদ্দিন মাটি বিক্রি করেন। এতে করে একদিকে যেমন নিজের ফসলি জমি ধ্বংস হচ্ছে পাশাপাশি প্রতিবেশীর ফসলি জমির ক্ষতির শঙ্কা বাড়ছে। 

বিষয়টি জানতে পেরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ঘটনার সত্যতা পান বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. বায়েজীদ বিন আখন্দ। পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী এই দুজনকে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. বায়েজীদ বিন আখন্দ।

এরপর সুধারাম মডেল থানা পুলিশের মাধ্যমে তাদেরকে নোয়াখালী জেলা কারাগারে প্রেরণ করা হয়। 

ঘটনাস্থলে প্রাপ্ত উত্তোলিত বালু বিধি মোতাবেক নিলামের উদ্দেশ্যে জব্দ করা হয়েছে এবং সংশ্লিষ্ট ইউপি সদস্য মো. রিয়াজ উদ্দিনের নিকট ঘটনাস্থলে জিম্মা প্রদান করা হয়েছে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি