ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বিএসএফের বাধায় বন্ধ ট্রাক টার্মিনাল নির্মাণ কাজ, ১১ দিনেও খোলেনি জট

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ০৯:১৩, ৬ ফেব্রুয়ারি ২০২৪ | আপডেট: ০৯:১৪, ৬ ফেব্রুয়ারি ২০২৪

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সীমান্তের দেড়শ’ গজের মধ্যে স্থাপনা নির্মাণ কাজ করার অভিযোগ এনে বেনাপোল স্থলবন্দরে নির্মাণাধীন কার্গো ভেহিকেল ‘ট্রাক টার্মিনাল’ এর একাংশের কাজ বন্ধ করে দিয়েছে। ফলে টানা ১১ দিন বন্ধ রয়েছে নির্মাণ কাজ। 

বিষয়টি নিয়ে সরকারের শীর্ষ মহলে অবহিত করা হলেও এই বিষয়ে কোনো সুরাহা মেলেনি।

কাজ বন্ধ থাকায় যথাসময়ে নির্মাণ কাজ শেষ হবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। এই ঘটনায় সীমান্তে বসবাসকারীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। সংশ্লিষ্টরা বলছেন, দ্রুত এ সমস্যা সমাধানে দুই দেশের কুটনৈতিক আলোচনা জরুরি হয়ে পড়েছে। তা না হলে যে কোনো সময় সীমান্তে অনাকাঙ্খিত ঘটনা ঘটতে পারে।

এ ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান (যুগ্ম সচিব) জিল্লুর রহমান চৌধুরী কাজ বন্ধ থাকার বিষয়টি স্বীকার করে বলেন, দুই দেশের পারস্পরিক আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম এ ব্যাপারে বলেন, চলতি বছরের জুন মাসে কার্গো ভেহিকেল ‘ট্রাক টার্মিনাল’ এর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এই কাজ শেষ হলে ভারত থেকে প্রতিদিন যেসব ট্রাক বন্দরে প্রবেশ করে সেগুলো ওই টার্মিনালে দাঁড়াতে পারবে। ধারণ ক্ষমতা ১২শ’ ট্রাকের। এতে করে বন্দরে পণ্য ও যানজট আর থাকবে না। খুব সহজেই কার্গো ট্রাক থেকে পণ্য খালাসের কাজ করতে পারবেন বন্দর সংশ্লিষ্টরা। 

কিন্তু সীমান্তের ১৬ একর জমির উপর নির্মাণাধীন ভেহিকেল ট্রাক টার্মিনালের কাজ বিএসএফের বাধায় বন্ধ রয়েছে। স্থলবন্দর কর্তৃপক্ষ বিজিবি ও বিএসএফের যৌথ আলোচনার মাধ্যমে ট্রার্মিনালের বাকি কাজ খুব তাড়াতাড়ি শুরু হবে বলে তিনি জানান।

ভেহিকেল ‘ট্রাক টার্মিনাল’ এর কাজ বন্ধ থাকার বিষয়ে যশোর ৪৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আহমেদ হাসান জামিল জানান, বিএসএফের পক্ষ থেকে কাজ বন্ধের কথা আমরা জেনেছি। বিষয়টি আমরা আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। বন্দর কর্তৃপক্ষ এবং বিএসএফর সাথে আলোচনার মাধ্যমে একটা সমাধান হবে এবং খুব শীঘ্রই টার্মিনালের কাজ শুরু হবে বলে তিনি জানান। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি