ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

নারায়ণগঞ্জে নকল করায় ৪ শিক্ষার্থী বহিষ্কার, ১৬ শিক্ষককে অব্যহতি

নারায়ণগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৮:৫০, ৮ মার্চ ২০২৪

এসএসসি পরীক্ষায় নকল করার অভিযোগে নারায়ণগঞ্জের রূপগঞ্জে চার পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। একই ঘটনায় ১৬ জন শিক্ষককে পরীক্ষার দ্বায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের কঠোর নির্দেশনাসহ সকল ব্যবস্থা করেছে উপজেলা প্রশাসন। 

গত ১৫ ফেব্রুয়ারি থেকে সারাদেশের মতো নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় ১০টি কেন্দ্রের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা সুষ্ঠু, অবাধ ও সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে সব রকম ব্যবস্থা গ্রহণ করে প্রশাসন। তবে এরই মধ্যে পরীক্ষায় নকল করার বিষয়টি টের পেয়ে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে নজরদারি বাড়িয়ে দেয়া হয়। তবুও বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে নকল করার  ঘটনা ঘটে। 

গত ৩ মার্চ ও ২০ ফেব্রুয়ারি পরীক্ষায় অসদুপায় অবলম্বন করে নকল করার অভিযোগে চারজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। শিক্ষার্থীর কাছ থেকে নকল উদ্ধার করা হয়। বহিস্কৃত শিক্ষার্থীরা হলেন, মুড়াপাড়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখার শিক্ষার্থী আব্দুল রাহাত বিজয়, মাঝিনা ফাযিল মাদরাসার শিক্ষার্থী বিল্লাল হোসেন ও তুহিন এবং কালাদি কামিল মাদরাসার শিক্ষার্থী মো. হাফিজুর রহমান। 

এছাড়া ১৬ জন শিক্ষকে সহায়তার অভিযোগসহ নানা কারণে পরীক্ষার দায়িত্ব হতে অব্যহতি ও কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়। 

বৃস্পতিবার এ তথ্য জানান রূপগঞ্জ  উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) আহসান মাহমুদ রাসেল।  নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি কঠোর নির্দেশনাসহ সকল ব্যবস্থা করা হয়েছে বলেও উল্লেখ করেন নির্বাহী কর্মকর্তা। 

মুড়াপাড়া সরকারি পাইলট হাই স্কুলের ভোকেশনাল শাখায় পদার্থ বিজ্ঞান পরীক্ষায় অংশগ্রহণ করা এক শিক্ষার্থীর কাছ থেকে নকল উদ্ধার কথা স্বীকার করেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াকুব আলী। এ ঘটনায় পরীক্ষকের দায়িত্ব থাকা দুজন শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়। একইদিন কাঞ্চন হাই স্কুলের, ভুলতা স্কুল অ্যান্ড কলেজ, ইবতেদায়ী ক্বারী-দেবই মাদ্রাসা ও মাঝিনা আহমদিয়া ফাজিল মাদ্রাসার চার শিক্ষককে দ্বায়িত্ব থেকে সরিয়ে নেয়া হয়। 

এদিকে, রূপগঞ্জে এসএসসি পরীক্ষায় নকল করার ঘটনায় বহিষ্কারের ঘটনা ছড়িয়ে পড়েছে। শিক্ষক-শিক্ষার্থীসহ অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করেন। পাশাপাশি এমন ঘটনাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানান।  

এ বছর নারায়ণগঞ্জে সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে ৩২ হাজার ৯শ’ ৪৬ পরীক্ষার্থীর  এসএসসি পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি