ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

১০ বছর ধরে বন্ধ সরাইল উপজেলা পাবলিক লাইব্রেরি

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

প্রকাশিত : ১৪:০৬, ২৩ মার্চ ২০২৪

ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলা পাবলিক লাইব্রেরিটি দীর্ঘ ১০ বছর ধরে বন্ধ রয়েছে। শুধু একজন তত্ত্বাবধায়ক না থাকায় জ্ঞানের আলোর ছোয়া লাগেনী তরুণ প্রজন্মের কাছে। 

রক্ষণাবেক্ষণের অভাবে দ্বিতল ভবনটিতে সন্ধ্যার পর ভুতোরে অবস্থা বিরাজ করে। ৪২ বছরের পুরনো এই পাবলিক লাইব্রেরিতে প্রায় ৩ হাজার বই রয়েছে। এরই মধ্যে অনেক মূল্যবান বই নষ্ট হওয়ার পথে। 

ভবনটির নিচতলা ইসলামী ফাউন্ডেশনের নিকট ভাড়া দেয়া। ২য় তলায় রয়েছে পাবলিক লাইব্রেরিটি। কিন্তু এটিতে কোনো পদচারণা নেই। সবসময়ই বন্ধ থাকে।

এই পাবলিক লাইব্রেরিতে একসময় নানা বয়সী পাঠকরা সাহিত্য গবেষণা, বিষয়ভিত্তিক বই পড়া, নানা রকম বই ও পত্র-পত্রিকা নিয়মিত পড়তেন। সাহিত্য আড্ডা, কবিতা আবৃতি, ইতিহাস চর্চা ও নানা রকম সাংস্কৃতিক অনুষ্ঠান এই পাবলিক লাইব্রেরিতেই হতো। 

তরুণদেরকে পাঠাভ্যাসে ফেরাতে ও আলোকিত জাতি গঠনে আবার দ্রুত পাবলিক লাইব্রেরির কার্যক্রম চালুর দাবি করেছেন এলাকাবাসী।

সরাইল উদিচী শিল্পীগোষ্ঠীর সভাপতি মোজাম্মেল পাঠান বলেন, একজন তত্ত্বাবধায়ক নিয়োগ দিয়ে পাবলিক লাইব্রেরিটি দ্রুত চালু করার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

সরাইল উপজেলা গণগ্রন্থাগার পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ শফিকুর রহমান বলেন, পাবলিক লাইব্রেরি হচ্ছে জনতার বিশ্ববিদ্যালয়, সাধারণ মানুষকে জ্ঞানার্জনের সুযোগ করে দেওয়ার জন্য দ্রুত পাবলিক লাইব্রেরিটি চালু করতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

এ বিষয়ে সরাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মেজবা-উল আলম ভূইয়া বলেন, সরাইলের সর্বস্তরের মানুষ চাচ্ছে পাবলিক লাইব্রেরিটি চালু হোক, আমিও সেটাই চাই। চালু করার সকল কার্যক্রম ও প্রক্রিয়া চলমান রয়েছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি