ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

প্লাইউড কারখানায় আগুন, পুড়ে গেছে মেশিন-কাঁচামাল

বাগেরহাট প্রতিনিধি 

প্রকাশিত : ০৮:৩৫, ৪ এপ্রিল ২০২৪

বাগেরহাটের ফকিরহাটে উডটেক নামের প্লাইউড বোর্ড কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুনে কারখানার মূল যন্ত্রাংশ ছাড়াও বেশ কিছু ফিনিশ প্রোডাক্ট পুড়ে গেছে। তবে ক্ষয়ক্ষতির বিষয়ে ফায়ার সার্ভিস বা কারখানা কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে কিছু জানাতে পারেনি। 

ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট আড়াই ঘন্টার চেষ্টায় বৃহস্পতিবার (৪ এপ্রিল) ভোরে আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগে বুধবার (৩ এপ্রিল) রাত ২টার পরে উপজেলার শুকদারা এলাকার ওই কারখানায় এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

আগুন নেভাতে গিয়ে হাসান নামের কারখানার এক শ্রমিক আহত হয়েছে। বর্তমানে ধোঁয়া ও তাপ নিয়ন্ত্রণের (ডাম্পিং ডাউন) কাজ চলছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক (বাগেরহাট) মোঃ সাইদুল আলম চৌধুরী।

আগুন নিয়ন্ত্রণে এলেও সকাল সোয়া ছয়টা পর্যন্ত সেখানে ধোঁয়া ছিল। ফায়ার সার্ভিস কর্মীরা এখনও 'ডেম্পিং ডাউনে'র কাজ করছেন। আগুন নেভাতে গিয়ে হাসান নামের কারখানার এক শ্রমিক আহত হয়েছেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক (বাগেরহাট) মোঃ সাইদুল আলম চৌধুরী বলেন, আগুনের খবর পেয়ে ফকিরহাট, রামপাল ও বাগেরহাট সদরের ৬টি ইউনিট আড়াই ঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। বর্তমানে ডেম্পিং ডাউনের (ধোঁয়া ও তাপ নিয়ন্ত্রণ) কাজ চলছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষনিকভাবে বলা যাচ্ছে না।

কারখানার সূত্র বলছে, রাত দশটার পর্যন্ত কারখানাটির মেশিন চালু ছিল। এরপর সকল মেশিনারিজ বন্ধ করে শ্রমিকরা ফ্যাক্টরি বন্ধ করেন। শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে। 

কারখানাটিতে কাঠ, ফেসভিনিয়ার, রেজিন দিয়ে প্লাইউড বোর্ড, কমার্শিয়াল টিক, মেরিন বোর্ট ও সার্টারিং বোর্ড তৈরি করা হত। 

এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি