ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

গোদাগাড়ীতে ট্রাক থেকে অতিরিক্ত টোল আদায়, আটক ২

রাজশাহী বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৫০, ১৫ এপ্রিল ২০২৪

রাজশাহীর গোদাগাড়ী পৌরসভায় ট্রাক থেকে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগে দুইজনকে আটক করেছে পুলিশ। 

একজন ট্রাক ড্রাইভার ৯৯৯ নাম্বারে ফোন দিয়ে অভিযোগ দিলে রোববার রাত ১২টার দিকে গোদাগাড়ী থানা পুলিশ পৌরসভার তৌমুরের মোড়ে অভিযান চালিয়ে তাদের আটক করে। তারা সরকারিভাবে নির্ধারিত ১২০ টাকা টোলের বিপরিতে ট্রাক প্রতি জোরপূর্বক ৫০০ টাকা করে আদায় করছিল।

আটককৃতরা হলেন জাহাঙ্গীর আলম ও রকিবুর রহমান। তাদের বাড়ি গোদাগাড়ী এলাকায়। তারা ট্রাকের টোল আদায়কারি প্রতিষ্ঠান মেসার্স মুন ইন্টারপ্রাইজের পক্ষ থেকে টোল আদায় করছিলেন।

পুলিশ ও ট্রাক ড্রাইভারদের সূত্রে জানা গেছে, এ বছর গোদাগাড়ী পৌরসভার ট্রাকের লোড আনলোডের টোল আদায়ের ইজারা পায় রাজশাহী নগরীর কাশিয়াডাঙ্গা এলাকার মুখলেসুর রহমান মুকুলের প্রতিষ্ঠান মেসার্স মুন ইন্টারপ্রাইজ। ইজারার নিয়ম অনুযায়ী ১ বৈশাখ (১৪ এপ্রিল) থেকে গোদাগাড়ী পৌরসভা এলাকায় ট্রাকের লোড আনলোডের টোল আদায় শুরু করে। 

তারা জোতকসাই তৌমুরের মোড়ে বালিবাহী যানবাহনের টোল আদায় করে। সারেংপুর ঘাট থেকে বালিগুলো নিয়ে যাওয়া হচ্ছিল। ইজারাদারের লোকজন ট্রাক প্রতি ১২০ টাকার বিপরিত ৫০০ টাকা এবং ট্রলি প্রতি ৩০ টাকার বিপরিতে ২০০ টাকা হারে আদায় করে। 

জোরপূর্বক অতিরিক্ত টোল আদায় করায় একজন ট্রাক ড্রাইভার জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এ ফোন দিয়ে অভিযোগ দেন। 

সাকিব নামের এক ট্রাক ড্রাইভার জানান, ১২০ টাকা সরকারি রেট হলেও এতোদিন আমরা ১৫০ টাকা করে দিয়ে এসেছি। কিন্তু নতুন বছরের প্রথম দিন হঠাৎ করে তা বাড়িয়ে জোরপূর্বক ৫০০ টাকা আদায় করা হয়। ফলে ট্রাক ড্রাইভাররা বাধ্য হয়ে ৯৯৯ নম্বরে ফোন করে অভিযোগ দেন।

এ বিষয়ে জানতে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করে ইজারাদার মুখলেসুর রহমান মুকুলকে পাওয়া যায়নি। তিনি ফোন রিসিভ করেননি। তবে মুকুলের বালুঘাটের টোল আদায় দেখাশোনার দায়িত্বে থাকা মো: বাবু বলেন, ইজারাদার যেভাবে নির্দেশনা দিয়েছে কর্মচারিরা সেভাবেই টোল আদায় করে থাকেন। এ বিষয়ে ইজারাদার ভাল বলতে পারবেন। তার সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।

গোদাগাড়ী মডেল থানার ওসি আব্দুল মতিন বলেন, ট্রাক ড্রাইভারদের অভিযোগের প্রেক্ষিতে অতিরিক্ত টোল আদায়ের কারণে দুইজনকে আটক করা হয়েছে। আটককৃদের জিজ্ঞাসাবাদ ও তথ্য যাচাই বাছাই করা হচ্ছে। তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থার প্রক্রিয়া চলছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

গোদাগাড়ী পৌরসভার মেয়র অয়েজ উদ্দিন বিশ্বাস বলেন, জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী ট্রাক প্রতি ১২০ টাকা ও ট্রলি প্রতি ৩০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে। এর চেয়ে বেশি টোল আদায় করা যাবে না। যদি ইজারার শর্তে অমান্য করে অতিরিক্ত টোল আদায় করা হয় সে ক্ষেত্রে অবশ্যই ইজারাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি