ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাল সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:১১, ২২ ফেব্রুয়ারি ২০১৮

উঠো, জাগো এবং শ্রেয়কে বরণ করো এই মন্ত্রে দীক্ষিত সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন একুশে ফ্রেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে।

বুধবার  সকাল সাড়ে ৬টায় সংগঠনের সদস্যরা কালো ব্যাচ ধারণ করে একুশের প্রভাতফরিতে অংশ নেয়। এ সময় একুশের চেতনাদীপ্ত শ্লোগানে শ্লোগানে মুখরিত হয়ে উঠে  সন্দ্বীপ উপজেলা পরিষদ প্রাঙ্গণ। সকলের অংশগ্রহণের মধ্য দিয়ে সকাল ৭ টায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সাংসদ মাহফুজুর রহমান মিতা বলেন, ``যথাযোগ্য মর্যাদায় সারাদেশে অমর একুশে ফ্রেব্রুয়ারি ও আন্তর্জাতিক ভাষা দিবস পালিত হয়েছে। উপজেলায় স্বতঃস্ফূর্তভাবে শিক্ষার্থীরা প্রভাতফেরিতে অংশ নিয়েছে। যদিও আজ আমাদের শোকের দিন।১৯৫২ সালের এই দিনে বাঙালি জাতি কিছু শ্রেষ্ঠ সন্তানদের হারিয়েছিল। কিন্তু এটাই আমাদের জন্য অত্যন্ত গর্বের এবং আনন্দের যে এই ত্যাগের বিনিময়ে আমাদের মায়ের ভাষায় কথা বলার অধিকার অর্জন করেছি। বাংলাকে মাতৃভাষার অধিকার হিসেবে পেয়েছি।এই দিনের তাৎপর্য অনুধাবন করে ফ্রেন্ডস সার্কেলের তরুণরা যেকোন অশুভ শক্তির বিরুদ্ধে সজাগ থাকবে এই প্রত্যাশা করছি।``

উপজেলা চেয়ারম্যান মাস্টার শাহজাহান বি.এ বলেন, `` ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমাদের জাতীয় জীবনে একটি প্রেরণার দিন। নতুন করে শপথ নেওয়ার দিন। পাকিস্থানিদের বিরুদ্ধে এই বিশাল অর্জনের পিছনে ছিল বাঙালির প্রাণ বিসর্জন দেওয়ার ঘটনা পৃথিবীতে বিরল। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সেই মহান ভাষা সৈনিকদের প্রতি  বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি। এই দিনকে কেন্দ্র করে তরুণ প্রজন্মের  এমন আয়োজন অনন্য একটি  মাত্রা যোগ করেছে। সন্দ্বীপের তরুণ প্রজন্মকে বায়ান্ন ও একাত্তরের চেতনায় সুনাগরিক হিসেবে গড়ে তুলতে  স সংগঠনটির দারুণ ভূমিকা রাখছে।

সন্দ্বীপ শিল্পকলা একাডেমীর সভাপতি  মাষ্টার আবুল কাশেম শিল্পী বলেন,সন্দ্বীপের কেন্দ্রীয় শহীদ মিনারে সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশনের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ ও প্রভাতফেরির মাধ্যমে ভাষা দিবস উৎযাপনে অনেকের মত আমিও সামিল হয়েছি। সংগঠনটি সন্দ্বীপের  কিশোর- তরুণ- নওজোয়ানদের সুস্থ প্রতিভা ও সাংস্কৃতিক চর্চার বিকাশে, দেশপ্রেমের চেতনায় উদজীবিত করার ক্ষেত্রে অত্যন্ত বলিষ্ঠ ভূমিকা রাখছে। আমি তাদেরকে ধন্যবাদ জ্ঞাপন করছি। আমাদের ভাষা, কৃষ্টি,ও সংস্কৃতি লালন এবং বিকাশের ক্ষেত্রে আগামীতেও সংগঠনটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করি।

একুশের পুষ্পস্তবক অর্পণের সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হুদা,পৌর মেয়র জাফর উল্ল্যাহ টিটু, শিক্ষা কর্মকর্তা মাঈন উদ্দিন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাষ্টার আবুল কাশেম শিল্পী,কবি নীলান্জন বিদ্যুৎ,কাজী মোশাররফ হোসেন জসিম,সাংবাদিক ইলিয়াস কামাল বাবু,আবু নাসের পেলিস্যা।

সংগঠনের সহ-সভাপতি রিধোয়ানুল বারী,সমন্বয়ক- সন্জয় মজুমদার,প্রচার সম্পাদক মাহমুদুল হাসান,মিডিয়া বিষয়ক সম্পাদক মিলাদ হোসেন,এবি কলেজ সমন্বয়ক- জাবেদ হোসেন,সম্পদ চক্রবর্তী,শ্যামল মজুমদার।

এবি কলেজ সভাপতি হায়দার গাজী,সহ-সভাপতি জিহাদ হোসেন,সাধারন সম্পাদক সাজ্জাদ হোসেন সাজু,সাংগঠনিক সম্পাদক-সাখাওয়াত হোসেন ফাহিম,সহ-সাংগঠনিক ফয়সাল হোসেন, মোহাম্মদ রকি, কামরুল হাসান বিপ্লব, কানাই দেব শুভ, জুয়েল মজুমদার, অরিন মজুমদার, আবদুর রহিম শাকিল, মোহাম্মদ আকরাম,ফজলে রাব্বী, মোহাম্মদ মাসুম, নাইমুল ইসলাম নীরব,সজীব মজুমদার,জহিরুল ইসলাম,মারুফ আবরার, মোহাম্মদ পারভেজ, নাঈম উদ্দিন। এম আর কলেজ সভাপতি সালাউদ্দিন জিসান, সাধারণ সম্পাদক সৌমিএ সৌরভ,সাংগঠনিক সম্পাদক আবেদ হোসেন রানা,শাকিল পাটোয়ারি, প্রমুখ।

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি