ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

চট্টগ্রামের সৌন্দর্য রক্ষায় অভিযান (ভিডিও )

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৭, ১৮ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৭:২৪, ১৮ এপ্রিল ২০১৮

চট্টগ্রামকে গ্রিণ ও ক্লিন সিটি করার কাজ শুরু হলেও নতুন উপদ্রব হিসেবে আর্বিভূত হয়েছে পোস্টার, ব্যানার, প্ল্যাকার্ড, ফেস্টুন। তবে নগরীর সৌন্দর্য রক্ষার জন্য আগামী মাসের শুরুতেই জঞ্জাল সরানোর অভিযান শুরুর প্রস্তুতি নিচ্ছে সিটি কর্পোরেশন।

৬০ বর্গমাইলের চট্টগ্রাম নগরীতে রয়েছে লেক-নদী পাহাড়। পাশেই সাগর; আছে দেশের প্রধান সামুদ্রিক বন্দরও। প্রকৃতির রূপে যেমন আকৃষ্ট করে দেশি-বিদেশি পর্যটকদের, তেমনি প্রতিবছর বাড়ছে ২৫ হাজার মানুষ।

তিন বছর আগে নির্বাচনের সময় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনের অঙ্গীকার ছিল গ্রিণ ও ক্লিন সিটির। নগরীর রূপসৌন্দর্যের প্রতি এখণ মনযোগীও হয়েছে সিটি করপোরেশন।

বিমানবন্দর সড়ক, জিইসি মোড়, লালখান বাজার, কাজির দেউড়ি, জামালখানসহ বিভিন্ন এলাকার মূল সড়কের মিড আইল্যান্ড ও ফুটপাতের সৌন্দর্য বর্ধন হচ্ছে। শুরু হয়েছে সবুজায়নের কাজ। কিন্তু অভিযোগ রয়েছে, এসব এলাকার যেখানে-সেখানে, যখন-তখন পোস্টার-ব্যানার লাগিয়ে সৌন্দর্য বিনষ্ট করা হচ্ছে।

জরিমানার মাধ্যমে কিভাবে পোস্টার-ব্যানার সাটানো বন্ধ করা যায় সেই নিয়ে বিশেষ পরিকল্পনার কথা বললেন করপোরেশনের এই কর্মকর্তা।

প্রশ্ন হল, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন, ধর্মীয় আচার-অনুষ্ঠানের প্রচার কি তাহলে বন্ধ হয়ে যাবে ? সেই ব্যাপারেও পরিকল্পনা করছে সিটি করপোরেশন।

বাসযোগ্য, আধুনিক চট্টগ্রামের স্বপ্ন বাস্তবায়ন করতে হলে নাগরিকদেরও ভূমিকা রাখতে হবে বলে মনে করেন মেয়র।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি