ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

সাড়া জাগিয়েছে টাঙ্গাইলের ‘ট্রেন স্কুল’  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১২, ৩ নভেম্বর ২০১৮

শিক্ষার্থীরা উঠছেন-নামচেন আলোর ট্রেনে। এই ট্রেন চলছে আলোর পথে। যাত্রীদের গন্তব্য হল আলোর পথ। যেখানে আলো আছে, স্বপ্ন আছে। এই যাত্রায় তাদের সঙ্গে আছে বুক ভরা স্বপ্ন আর বই, খাতা ও কলম। এসব হাতে করেই নিয়তই ভবিষ্যতের দিকে রওনা হচ্ছে তারা। দেখতে ট্রেনের মতো হলেও এটি মূলত জ্ঞান চর্চার পিঠস্থান। এ প্রাথমিক বিদ্যালয়টি এখন জেলার ‘ট্রেন স্কুল নামে বেশ পরিচিত।

‘টাঙ্গাইলের মধুপুর দিগরবাইদ সরকারি প্রাথমিক বিদ্যালয় এটি। দেখে বুঝার উপায় নেই এটি একটি স্কুল। ট্রেনের আদলে রঙ করা প্রতিটি ক্লাস রুম দেখে শিক্ষার্থীরা মুগ্ধ। সেই সঙ্গে পুরো উপজেলার মানুষের আগ্রহের কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে স্কুলটি।

বিদ্যালয়ের স্লিপ অনুদানের টাকায় করা হয়েছে এমন শৈল্পিক আয়োজন। প্রধান শিক্ষক তারেকুল ইসলাম নিজ হাতে রেল গাড়ির মত করেছেন বিদ্যালয়ের শ্রেণিকক্ষের প্রতিটি দেয়াল।

দিগরবাইদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী এবং শিক্ষকরা  বলেন, বিদ্যালয়টি ট্রেনের মত করে রং করায় পুরো উপজেলাজুড়ে সকলের নজর কেড়েছে। অনেকেই আসেন এই বিদ্যালয় দেখতে। বিদ্যালয়টি দেখে মুগ্ধ হয়ে ফিরেন তারা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক তারেকুল ইসলাম গণমাধ্যমকে জানান, ‘কবি শামসুর রাহমানের বিখ্যাত কবিতা ট্রেন এর বাস্তব চিত্র শিক্ষার্থীদের বুঝানোর জন্যই আমি বিদ্যালয়টি ট্রেনের মত করে রং করেছি। কোমলমতি শিক্ষার্থীরা যাতে করে মজা পেয়ে লেখাপড়ায় মনযোগী হতে পারে সেই চিন্তা থেকেই বিদ্যালয়টি ট্রেনের মত আকর্ষণীয় করে সাজানো হয়েছে।

এ ব্যাপারে জেলা ও উপজেলা শিক্ষা বিভাগ, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও  এলাকাবাসী সার্বিক সহযোগিতা  কামনা করেন তিনি।

কেআই/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি