ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

মেহেরপুরের মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সে দর্শনার্থীদের ভিড়

প্রকাশিত : ১০:৩৮, ৩০ জানুয়ারি ২০১৯

মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগরে মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সের নির্মাণ কাজ এখনো শেষ না হলেও প্রতিদিনই ভিড় করছেন অসংখ্য দর্শনার্থী। মুক্তিযুদ্ধের বিভিন্ন ভাস্কর্য, সেক্টরভিত্তিক বিশাল মানচিত্র তৈরি হলেও পর্যটকদের জন্য নেই পর্যাপ্ত বিশ্রামাগার। কমপ্লেক্স ঘিরে আন্তর্জাতিকমানের পর্যটন কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনার কথা জানালেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী। দ্রুতই কাজ শেষ করার আশ্বাসও দিয়েছেন তিনি।

মুক্তিযুদ্ধের স্মৃতিময় ঐতিহাসিক মুজিবনগর। এই আম্রকাণনেই গঠিত হয় মুক্তিযুদ্ধকালীন অস্থায়ী সরকার। স্বাধীনতার স্বপক্ষের সরকার ১৯৯৮ সালে মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকমপ্লেক্স নির্মাণের কাজ শুরু করে। ২০০১ সালে বিএনপি-জামাত জোট সরকার ক্ষমতায় এসে কাজ বন্ধ করে দেয়। পরে আবারো কাজ শুরু হলে এখনো পুরোপুরি শেষ হয়নি। তারপরও প্রতিদিনই আসছেন হাজার হাজার দর্শনার্থী।

কমপ্লেক্সটিতে মুক্তিযুদ্ধের সেক্টর ভিত্তিক বাংলাদেশের মানচিত্র, স্মৃতিসৌধসহ বিভিন্ন স্থাপনা ঘুরে দেখেন দর্শনার্থীরা। তবে কমপ্লেক্স সংলগ্ন এলাকায় পর্যাপ্ত বিশ্রামাগার না থাকায় বিপাকে পড়েন দর্শনার্থীরা।

দর্শনার্থীদের নিরাপত্তায় তৎপর প্রশাসন।

মুজিবনগর কমপ্লেক্স নিয়ে সরকারের মহাপরিকল্পনা আছে বলে জানালেন স্থানীয় সাংসদ ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী। শিগগিরই এটিকে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তোলারও প্রতিশ্র“তি দেন তিনি।

মুজিবনগর কমপ্লেক্সকে আরো আর্কষনীয় করে গড়ে তুললে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার পাশাপাশি পর্যটন খাতেও নতুন মাত্রা যোগ করবে বলে মনে করেন স্থানীয়রা।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি