ঢাকা, শুক্রবার   ০৭ মে ২০২১, || বৈশাখ ২৩ ১৪২৮

একবছরের বেশি সময় ধরে বন্ধ হিলি রেলওয়ে স্টেশন

প্রকাশিত : ১২:৪৪, ১১ মার্চ ২০১৯

দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার হিলিতে অবস্থিত হিলি রেলওয়ে স্টেশন। জনবল সংকটের কারণে ঐতিহ্যবাহী হিলি রেলওয়ে স্টেশন এক বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে। এর ফলে হিলি রেলস্টেশনে স্টপেজ থাকা ট্রেনসহ সব ট্রেন ২নং লাইন দিয়ে চলাচল করছে। এতে করে ট্রেনে উঠানামা করতে ও ট্রেনের টিকিট না পেয়ে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। অবিলম্বে হিলি রেলস্টেশন চালুর দাবি জানিয়েছেন স্থানীয়রা।

হিলি রেলস্টেশন সুত্রে জানা গেছে, হিলি রেলস্টেশন বৃটিশ আমলে নির্মিত। স্টেশনটি ‘বি’ শ্রেণির। এ ধরনের স্টেশনে তিনজন মাস্টার, পাঁচজন পয়েন্টম্যান, বুকিং সহকারি তিনজন এবং দুইজন পোর্টার থাকার কথা থাকলেও একজন স্টেশন মাস্টার ও দুইজন পয়েন্ট ম্যান দিয়ে স্টেশন চলছিল। গত বছরের ৮ জানুয়ারি মাস্টার ও পয়েন্টম্যানকে অন্যত্র বদলি করে হিলি স্টেশন বন্ধ করে দেওয়া হয়। বর্তমানে একজন মাত্র পয়েন্টম্যান রয়েছে।

এক বছরের বেশি সময় ধরে হিলি রেলস্টেশন বন্ধ রয়েছে। স্টেশন মাস্টার না থাকার কারণে ট্রেনের সময়সূচি যেমন যাত্রীরা জানতে পারছে না, তেমনি ট্রেনের টিকিট কাটতে পারছেন না তারা। দুই নাম্বার লাইন দিয়ে ট্রেন চলাচলের কারণে ট্রেনে উঠতে যাত্রীদের অনেক সমস্যায় পড়তে হচ্ছে বিশেষ করে নারী ও বৃদ্ধদের কষ্ট সব চেয়ে বেশি, অনেকে ট্রেনে উঠতে গিয়ে পড়ে আহত হওয়ার ঘটনা ঘটছে।

হিলি স্থলবন্দর দিয়ে আমদানিকৃত পণ্য কিনতে দেশের বিভিন্ন স্থান হতে আমদানিকারক ও পাইকাররা এখানে আসেন। এছাড়াও হিলি ইমিগ্রেশন দিয়ে শত শত মানুষ ভারত-বাংলাদেশের মাঝে যাতায়াত করে থাকেন তাদের অধিকাংশই রেলপথে ভ্রমন করতেন। কিন্তু হিলি রেলস্টেশন বন্ধ হয়ে যাওয়ায় সবাই বিপাকে পড়েছেন। অপরদিকে সরকার বিপুল পরিমাণ আয় থেকে বঞ্চিত হচ্ছে। হিলি স্টেশন দিয়ে প্রতিদিন ১১টি ট্রেন যাতায়াত করলেও থামে মাত্র ৩টি ট্রেন। অচিরেই স্টেশনটি চালু করে সব ট্রেনের যাত্রাবিরতি দেওয়ার দাবি স্থানীয়দের।

এদিকে হিলি রেলস্টেশন ক্লোজ স্টেশন, এখানে বরেন্দ্র, তিতুমির ও খুলনা মেইল শিডিউল অনুযায়ি আসে দুই নাম্বার লাইনে দাঁড়ায় আবার চলে যায় কোনও টিকিট বিক্রি হয় না।

স্থানীয়রা জানান, এ বিষয়ে রেল মন্ত্রণালয়ে কয়েকবার চিঠি দেওয়া হয়েছে, স্থানীয় সংসদ সদস্যসহ সেখানে গিয়েছে এবং স্থানীয় এলাকাবাসীকে নিয়ে মানববন্ধন, সাংবাদিক সন্মেলনসহ সব কর্মসূচি পালন করা হয়েছে কিন্তু এখনও এটি চালু করা হয়নি। এলাকার স্বার্থে এই রেলস্টেশনটি চালুর দাবি জানাচ্ছেন তারা।  

গত বছরের ১৭ জানুয়ারি দিনাজপুর-৬ আসনের সাংসদ শিবলী সাদিক সংসদে পয়েন্ট অব অর্ডারে রেলমন্ত্রীর নিকট হিলি রেলস্টেশনটি কেন বন্ধ করে দেওয়া হয়েছে এবং তা পুনরায় চালু ও সব ট্রেনের যাত্রাবিরতির দাবি জানালে তৎকালীন রেলমন্ত্রী এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দেন। এর পরেও এখন পর্যন্ত রেলস্টেশনটি চালু হয়নি।

একে//       


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি