ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ, ২ কারখানা বন্ধ

প্রকাশিত : ১৮:৫৫, ৭ এপ্রিল ২০১৯

রাজধানী ঢাকার উপকন্ঠ শিল্পাঞ্চল আশুলিয়ায় ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ডিইপিজেড এর একটি কারখানায় বাৎসরিক বেতন ভাতা বৃদ্ধির দাবিতে বিক্ষোভ ও কারখানা ভাংচুরের অভিযোগে আশুলিয়া থানায় ৭৬ শ্রমিককে বিবাদী করে একটি মামলা দায়ের করেছে কারখানা কর্তৃপক্ষ।

এ ঘটনায় গভীর রাতে বাসায় গিয়ে দুই নারী শ্রমিককে গ্রেফতার করেছে বলে অভিযোগ করেছেন সহকর্মী শ্রমিকরা। অনাকাঙ্খিত ঘটনা এড়াতে কারখানা কর্তৃপক্ষ কারখানাটি বন্ধ ঘোষনা করেছে।

এ ঘটনায় শ্রমিকরা আবারও নবীনগর-চন্দ্রা মহাসড়কের ডিইপিজেড থেকে শুরু করে আশুলিয়া প্রেসক্লাবের সামনে একটি বিক্ষোভ মিছিল নিয়ে আসে এবং সমাবেশের চেষ্টা চালায়। এসময় পুলিশ তাদের উপর লাঠিচার্জের মাধ্যমে ছত্রভঙ্গ করে দিলে শ্রমিকরা চলে যায়। 

রোববার সকাল ৯টায় আশুলিয়ার ডিইপিজেড নতুন জোনের হ্যালিকন (বিডি) লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানায় এ ঘটনা ঘটে। ঘটনায় কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনা করেছেন কর্তৃপক্ষ। গ্রেফতারকৃত নারী শ্রমিকরা হলো- কারখানাটির লিংকিং অপারেটর কাকলী (২৭) ও ফরিদা (৩০)।

শ্রমিকরা জানান, বাৎসরিক বেতন ভাতা বৃদ্ধির দাবি জানিয়ে আসছিল শ্রমিকরা। তাদের ন্যায্য দাবি কারখানা কর্তৃপক্ষ না মানলে শ্রমিকরা উৎপাদন বন্ধ রেখে দাবি আদায়ের জন্য চেষ্টা চালায়। এ ঘটনায় কারখানার মালিকপক্ষ আশুলিয়া থানায় ভাংচুরের অভিযোগ এনে ১৬ শ্রমিককে এজহার নামীয় ও ৬০ শ্রমিককে অজ্ঞাত নামীয় আসামী করে একটি সাজানো মামলা করে।

এ মামলার আসামী কাকলী ও ফরিদাকে শনিবার রাত ৩ টায় আশুলিয়ার শ্রীপুর এলাকার বাসা থেকে তাদেরকে গ্রেফতার করে পুলিশ।

গতকাল রোববার সকালে শ্রমিকরা কাজে যোগদান করতে কারখানা গেটে গেলে কারখানাটি অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ দেখতে পায়। এতে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে প্রায় দুই শতাধিক শ্রমিক সামনের সড়কে দুই নারী শ্রমিকের মুক্তির দাবিতে বিক্ষোভ করে আশুলিয়া প্রেসক্লাবের সামনে সমাবেশের জন্য প্রস্তুতি নেয়। এসময় পুলিশ তাদের ওপর চড়াও হয় এবং ভয়-ভীতি ও হুমকি প্রদর্শন করে। একপর্যায়ে শ্রমিকরা ওই এলাকা ত্যাগ করে চলে যায়।

শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান জানান, শ্রমিক অসন্তোষের জেরে রোববার সকালে মালিকপক্ষ ঢাকা রপ্তানিকরণ অঞ্চল ডিইপিজেডের হ্যালিকন (বিডি) লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানায় বন্ধের নোটিশ টানিয়ে দেয়। পরে শ্রমিকরা কাজে যোগ দিতে এসে কারখানার প্রধান ফটকের সামনে বন্ধের নোটিশ দেখে নবীনগর-চন্দ্রা মহাসড়কের অবস্থান নেওয়ার চেষ্টা করে। এসময় পুলিশ তাদের ধাওয়া দিলে শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে মহাসড়ক ত্যাগ করে। পরে আশুলিয়া প্রেসক্লাবের সামনে সমাবেশের জন্য প্রস্তুতি নিয়েও একপর্যায়ে তারা সমাবেশ না করে চলে যায়।

আশুলিয়া থানার ওসি (তদন্ত) জাবেদ মাসুদ ডিইপিজেডে শ্রমিক অসন্তোষ ও কারখানা ভাংচুরের অভিযোগে থানায় মাম€রা দায়ের ও দুই নারী শ্রমিক আটকের বিষয়টি নিশ্চিত করে বলেন, কারখানা কর্তৃপক্ষ ভাংচুর ও কর্মপরিবেশ বিনষ্টের অভিযোগে একটি মামলা দায়ের করলে পুলিশ অভিযান চালিয়ে দু’জনকে আটক করেছে। তবে রোববার বেলা ১১টার পর থেকে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এছাড়াও যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য,এর আগে বুধবার (৩ এপ্রিল) ঢাকা রপ্তানী প্রক্রিয়াকরণ অঞ্চল (ডিইপিজেড নতুন জোন) এর অভ্যন্তরে একই দাবিতে তালিসমান-১ কারখানায় শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটেছিল।

এছাড়াও ঢাকা রপ্তানী প্রক্রিয়াকরণ অঞ্চল (ডিইপিজেডের) বাহিরে চায়না মালিকানাধীন ডং লিয়ন লি: নামের একটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিলে কর্র্তৃপক্ষ নিরাপত্তাজনিত কারণে কারখানাটি ছুটি ঘোষণা করেছে। 

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি