ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মৌলভীবাজারে বিজিবি ও বিএসএফের সেক্টর কমান্ডার পর্যায়ে বৈঠক

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ০০:১৩, ৩০ জুলাই ২০১৯

সীমান্ত এলাকায় সৃষ্ট নানা সমস্যা সমাধান করে যৌথ টহল জোরদার ও উভয় পক্ষের সম্পর্ক সুদৃঢ়করণে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নের চাতলাপুর চা বাগান ব্যবস্থাপকের বাংলোয় বিজিবি ও বিএসএফের সেক্টর কমান্ডার পর্যায়ে সমন্বয় ও সৌজন্য সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ জুলাই) চাতলাপুর চেকপোষ্ট থেকে বাংলাদেশ অংশের ৬ কিলোমিটার অভ্যন্তরে  সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ বৈঠকে বাংলাদেশের পক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্নেল জোবায়ের হাসনাৎ,পিএসসি।

ভারতের পক্ষে বিএসএফ পানিসাগর সেক্টরের ডিআইজি শ্রী সিন্ধু কুমার ও তেলিয়ামুড়ার সেক্টরের ডিআইজ  শ্রী রাজিব কুমার নেতৃত্ব দেন। 

এছাড়াও বিজিবির শ্রীমঙ্গস্থ ৪৬ ব্যাটেলিয়ন কমান্ডার ল্যা. কর্নেল আরিফ আহমদ ও ৫৫ বডার গার্ড ব্যাটেলিয়ান এর কমান্ডার ল্যা. কর্ণেল জাহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বিকাল সাড়ে ৪টায় এক যৌথ প্রেস ব্রিফিংয়ে বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্ণেল জোবায়ের হাসনাৎ ও বিএসএফ পানিসাগর সেক্টর-এর ডিআইজি শ্রী সিন্ধু কুমার বলেন, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ ও আন্তরিক পরিবেশে অনুষ্ঠিত এ বৈঠকে ভবিষ্যতে  সীমান্ত সংক্রান্ত যেকোনো উদ্ভুত পরিস্থিতিতে কমান্ডার পর্যায়ে আলোচনার মাধ্যমে নিষ্পত্তির উপর গুরত্বারোপ করা হয়।

সীমান্তে সীমান্ত হাট ও স্থলশুল্ক, স্টেশনে কার পাস নির্মাণ সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএসএফের পানিসাগর সেক্টরের ডিআইজি শ্রী সিন্ধু কুমার বলেন, ভারতের কমলপুর সংলগ্ন বাংলাদেশ এলাকা, বাংলাদেশের মুড়ইছড়া সীমান্ত হাটের যাচাই চলছে। অদূর ভবিষ্যতে সেগুলো হবে। চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে প্রয়োজনীয় কার পাসেরও কাজ চলছে।

বৈঠকে বিজিবির পক্ষে অবৈধভাবে সীমান্ত পারাপার, ভারত হতে চোরাচালানের মাধ্যমে গরু, মদ, ফেন্সিডিল, নিষিদ্ধ পাতার বিড়িসহ বিভিন্ন মাদক ও অবৈধ পণ্য বাংলাদেশে প্রবেশ বন্ধ করার বিষয়ে বিএসএফর প্রয়োজনীয় সহায়তা কামনা করা হয়। 

বিএসএফ-এর পক্ষ থেকে ভারতীয় অংশে মনু নদের কারণে সমরুরমুখ বেড়ীবাঁধ নির্মাণ, শশ্মানঘাট পুনর্নির্মাণসহ কতিপয় অবকাঠামোগত সুবিধা নির্মাণের বিষয়ে আলোচনা হয় বৈঠকে। এছাড়াও ভবিষ্যতে আস্থা বৃদ্ধি সহায়ক বিভিন্ন কার্যক্রম  যেমন খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 

আই/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি