ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

শার্শায় হাত-পা বিহীন শিশুর জন্ম

বেনাপোল (যশোর) প্রতিনিধি:

প্রকাশিত : ২২:৩৪, ২৯ আগস্ট ২০১৯ | আপডেট: ২২:৫৮, ২৯ আগস্ট ২০১৯

পৃথিবীতে সন্তান হলো পিতা-মাতার অমুল্য রতন। সে সন্তান কাঁনা, বোবা, বিকলঙ্গ যাই হোক না কেন পিতা-মাতার কাছে সে সোনার চেয়ে দামি। কথাটি যেমন সত্যি তেমনি হাত-পা বিহীন নবজাতক কন্যা সন্তানের জন্ম দিয়েছেন সারজিনা খাতুন(২২) নামের এক গর্ভধারিনী মা। 

বুধবার (২৮ আগস্ট) দুপুরে শার্শার বাগআঁচড়া বাজারে জনসেবা ক্লিনিকে সিজার অপারেশনের মাধ্যমে এ প্রতিবন্ধী শিশুটির জন্ম হয়। সারজিনা খাতুন যশোরের শার্শা উপজেলার বসতপুর গ্রামের হাসেম আলীর স্ত্রী। সদ্যভূমিষ্ঠ শিশুটির মুখ মন্ডল শরীর চেহারা সব ভালো তবে হাত এবং পা দুটি হয়নি।

শিশুটির চাচী জানান, বুধবার প্রসব বেদনা উঠলে সারজিনাকে বাগআঁচড়ার জনসেবা ক্লিনিকে নিয়ে ভর্তি করা হয়। পরে সিজারিয়ান এর মাধ্যমে বাচ্চা হওয়ার পর আমার কাছে দিলে দেখি বাচ্চার চেহারা খুব সুন্দর। তবে হাত এবং পা দুটি নেই। 

এমন বিকলাঙ্গ শিশু কেনো জন্ম হয় সে ব্যাপারে জানতে চাইলে জনসেবা ক্লিনিকের মেডিকেল অফিসার ও নবজাতক শিশু বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ প্রাপ্ত  ডাঃ শহিদ হাসান জানান, এটি একটি জন্মগত অসঙ্গতি (Congenital Anomaly) যার নাম জন্মগত লম্বা ক্রটি (Congenital Limb Defect) যার প্রকৃত কারণ এখনো জানা যায়নি। 

তবে কিছু রিস্ক ফ্যাক্টর আছে। যেমন, জিনগত সমস্যা, কিছু কেমিক্যাল ভাইরাস এবং কিছু টেরাটোজোনিক ওষুধ যদি গর্ভাবস্তায় সেবন করা হয় তবে এমন বিকলাঙ্গ শিশুর জন্ম হতে পারে।

এ বিকলাঙ্গ শিশুটির চিকিৎসা কি জানতে চাইলে ডাঃ শহিদ হাসান জানান, এ ধরনের শিশুদের আত্মনির্ভর্শীল হিসাবে গড়ে তুলতে হবে। কিছু ক্ষেত্রে কৃত্রিম হাত পা (Prosthetics) ব্যবহার কিংবা সার্জারির প্রয়োজন হতে পারে। 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি