ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সিরাজগঞ্জে বালুমহালে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ, গ্রেফতার ৫ 

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ 

প্রকাশিত : ১৮:৩৫, ২ সেপ্টেম্বর ২০১৯

উল্লাপাড়ায় ফুলজোড় নদীতে বালু উত্তোলনকে কেন্দ্র করে ত্রি-মুখী সংঘর্ষের ঘটনায় ২শ জনের নামে মামলা দায়ের করেছে। এরই মধ্যে দায়েরকৃত মামলায় পুলিশ ৫ জনকে গ্রেফতার করেছে। 

এরা হলো উল্লাপাড়ার উপজেলার আলোকদিয়ার গ্রামের শহিদুল ইসলাম (৪৪), সূর্য মিয়া (৫২), আক্তার হোসেন মৃধা (৪৬), আব্দুল মান্নান (৪৮) ও শুকুর আলী (৫৭)। গত ৩০ আগষ্ট উক্ত নদীর বালু মহালে বালু উত্তোলনকে কেন্দ্র করে আলোকদিয়ার গ্রামবাসী, বালু উত্তোলনকারী লোকজন ও পুলিশের মধ্যে ত্রি-মুখী সংঘর্ষের ঘটনা ঘটে। 

এই সংঘর্ষের সময় পুলিশ প্রায় ৫০ রাউন্ড ফাঁকা রাবার বুলেট নিক্ষেপ করে। সংঘর্ষে ২জন পুলিশ সদস্য সহ ৫ ব্যক্তি আহত হন। এই ঘটনায় সলংগা থানার উপ-পরিদর্শক আব্দুল কালাম আজাদ বাদি হয়ে রোববার রাতে আলোকদিয়ার গ্রামের ৪০ জনের নাম উল্লেখ ও বেনামি ১৬০জন সহ মোট ২’শ ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করেন। 

সলংগা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তাজুল হুদার অভিযোগ, গত শুক্রবার ওই মহালে বালু উত্তোলনকে কেন্দ্র করে আলোকদিয়ার গ্রামবাসীর সঙ্গে বালু উত্তোলনকারী লোকজনের সংঘর্ষ বাঁধে। এসময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা করলে আলোকদিয়ার গ্রামবাসী ইট পাটকেল নিয়ে পুলিশের উপর হামলা চালায়। যদিও উক্ত গ্রামবাসীর পক্ষ থেকে পুলিশের উপর হামলা চালানোর বিষয়টি অস্বীকার করা হয়েছে। জানান। 

আলোকদিয়ার গ্রামবাসীর অভিযোগ, তাদের গ্রামের পাশে জনৈক জাকির হোসেন তার লোকজন নিয়ে প্রায় ২ সপ্তাহ ধরে বালু মহালের নির্দিষ্ট এলাকার বাইরে গ্রামের লোকজনের ভোগদখলকৃত সম্পত্তিতে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছেন। উপজেলা প্রশাসন বালু মহালের সীমানা খুটি পুতে চিহ্নিত করে দিলেও বালু উত্তোলনকারীরা তা অমান্য করে অবাধে বালু তুলছে। যা তাদের গ্রামের লোকজনের নদীপাড়েরর সম্পত্তির অস্থিত্বের জন্য যথেষ্ট হুমকি স্বরূপ।

আর এ কারণে প্রায় দু’সপ্তাহ ধরে আলোকদিয়ার গ্রামবাসী অবৈধ বালু উত্তোলনকারীদের কর্মকান্ড প্রতিরোধ করে আসছেন। রাত জেগে নদীপাড়ে পাহারা দিচ্ছিলেন তারা। বালু উত্তোলন প্রতিরোধ আন্দোলনে নেতৃত্বে থাকা আলোকদিয়ার গ্রামের মনিরুল ইসলাম অভিযোগ করেন, সলংগা থানা পুলিশ তাদের গ্রামবাসীকে হয়রানি ও আতঙ্কিত করার লক্ষ্যেই উল্লিখিত মিথ্যা মামলা দায়ের করেছেন। তিনি এ ব্যাপারে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে নিরপেক্ষ তদন্তের দাবি

এদিকে ১ সপ্তাহ আগে ফুলজোড় নদীতে বালু মহালের লিজ গ্রহীতা জাকির হোসেনের পক্ষ থেকে সলংগা থানায় বেশ কয়েকজনের বিরুদ্ধে নামে বেনামে মারপিট ও চাঁদাবাজির মামলা করা হয়েছে।  অপরদিকে প্রায় ২’শ জনের বিরুদ্ধে দায়ের করা পুলিশের নতুন মামলার কারণে গত রোববার থেকে আলোকদিয়ার গ্রামটি এখন প্রায় পুরুষ শূণ্য হয়ে পড়েছে। বলে স্থানীয় লোকজন জানান। বালু মহাল এলাকায় নিয়মিত টহল দিচ্ছে সলংগা থানা পুলিশ। 


 টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি