ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সাভারে উপজেলা গরুর খামার মালিক সমিতির আলোচনা সভা 

সাভার প্রতিনিধি

প্রকাশিত : ১৮:১০, ২১ সেপ্টেম্বর ২০১৯

সাভারে উপজেলা গরুর খামার মালিক সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ সময় উপজেলার ১২টি ইউনিয়ন থেকে আগত খামারীগণ খামার উন্নয়নের ক্ষেত্রে তাদের সুবিধা-অসুবিধার কথা তুলে ধরেন। শনিবার দুপুরে সাভার পৌর এলাকার আনন্দপুর মহল্লার মাকসুদুর রহমান খাঁনের মালিকানাধীন ডেইরী ফার্মে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এই অনুষ্ঠানে সাভার উপজেলার বিভিন্ন এলাকা প্রায় শতাধিক খামারি এই উন্মুক্ত আলোচনা সভায় অংশগ্রহণ করে তাদের সুবিধা-অসুবিধার কথা তুলে ধরেন এবং খামার পরিচালনার জন্য সরকারের পক্ষ থেকে একটি নীতিমালা প্রনয়নের দাবি জানান।
 
সাভার উপজেলা গরুর খামার মালিক সমিতির সভাপতি মাকসুদুর রহমান খাঁনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ প্রাণীসম্পদ কেন্দ্রীয় হাসপাতাল ঢাকা এর চীফ ভেটেরিনারী অফিসার ডা. মো. ফরহাদুল আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণীসম্পদ কার্যালয় সাভারের উপ-সহকারী প্রাণীসম্পদ কর্মকর্তা শহিদুল্লাহ কায়সার। 

আলোচনা সভায় ডেইরি খামার উন্নয়নসহ খামারীদের উৎপাদিত দুধ বাজারজাতকরণ সমস্যা, ভেজাল ওষুধ, ভেজাল ভ্যাকসিন, খামার নিবন্ধন, দুধে পানি মেশানোর ক্ষতি ও খাদ্য সমস্যাসহ বিভিন্ন প্রতিবন্ধকতার কথা তুলে ধরে এর প্রতিকার সম্পর্কে উন্মুক্ত আলোচনা করেন।
 
এ সময় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রাণীসম্পদ কেন্দ্রীয় হাসপাতাল ঢাকা এর চীফ ভেটেরিনারী অফিসার ডা. মো. ফরহাদুল আলম বলেন, মানুষের জ্ঞ্যান বৃদ্ধির জন্য দুধ একটি উৎকৃষ্ট খাবার। এটি মানুষের মাথায় বুদ্ধি বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই দুধের চাহিদা কখনও কমে না। এছাড়া সাভারে অধিক লোকের বসবাস হওয়ায় এখানে দুধের ব্যাপক চাহিদা রয়েছে। এজন্য দুধ উৎপাদনের পাশাপাশি তিনি গবাদি পশুর বিষয়ে যত্নবান হওয়ার পরামর্শ দেন এবং রোগ হওয়ার আগেই চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় ভ্যাকসিন প্রদানের মাধ্যমে তার প্রতিকারের ব্যবস্থা করার আহবান জানান।

এছাড়া সাভারকে অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা উল্লেখ করে যাদের সর্বনিন্ম ১০ গরু রয়েছে তাদেরকে সরকারীভাবে খামার নিবন্ধন করার পরামর্শ দেন। পাশাপাশি সমিতির সদস্যদের চেষ্টায় স্থানীয় প্রশাসনের সহযোগিতা নিয়ে সাভারে একটি দুধের স্থায়ী বাজার বসানোর পরামর্শ দেন। 

এ সময় খামারিদের মধ্যে বক্তব্য রাখেন শাহিন খাঁন, সাভার উপজেলা পোল্ট্রি মালিক সমিতির সভাপতি আব্দুল হাই, উপজেলা গরুর খামার মালিক সমিতির সাধারন সম্পাদক তোফায়েল আহম্মেদ প্রমুখ।
কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি