ঢাকা, রবিবার   ১৬ মে ২০২১, || জ্যৈষ্ঠ ১ ১৪২৮

ছুটির দিনেও হিলি বন্দরে আমদানি রফতানি চালু

হিলি (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত : ২২:৫৮, ২৭ সেপ্টেম্বর ২০১৯

দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে শুক্রবার ছুটির দিনেও দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি ও রফতানি বানিজ্যসহ বন্দরের সকল কার্যক্রম স্বাভাবিক ছিল।

শুক্রবার সকালে ভারত থেকে আমদানিকৃত পণ্যবাহী ট্রাক দেশে প্রবেশের মধ্য দিয়ে বন্দর দিয়ে দু’দেশের মাঝে পণ্য আমদানি রফতানি কার্যক্রম স্বাভাবিক গতিতে শুরু হয়েছে। এছাড়াও বন্দরে কর্মরত সকল শ্রমিকরা সকাল থেকেই তাদের কাজে যোগ দেওয়ায় বন্দরের ভেতরে ভারতীয় ট্রাক হতে পণ্য খালাস, বাংলা ট্রাকে ভর্তি, ডেলিভারী দেওয়াসহ বন্দরের সকল কার্যক্রম শুরু হয়েছে।

হিলি স্থল শুল্কস্টেশনের রাজস্ব কর্মকর্তা আবু বকর সিদ্দিক জানান, দেশের বাজারে পেঁয়াজের উদ্ধমুখি রুখতে শুক্রবার ছুটির দিনেও বন্দর দিয়ে আমদানি রফতানি কার্যক্রম খোলা রাখতে স্থানীয় ব্যবসায়ীদের পক্ষ থেকে কাস্টমসের নিকট আবেদন করা হয়েছিল। সার্বিক দিক বিবেচনা করে তাদের আবেদনের প্রেক্ষিতে শুক্রবার কাস্টমসের সকল কার্যক্রম খোলা রাখা হয়েছে। এর ফলে বন্দর দিয়ে আমদানি রফতানিসহ পণ্যের পরিক্ষন শুল্কায়ন, ছাড়করণ দেওয়াসহ সকল কার্যক্রম চালু রয়েছে।

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের কাস্টমস ও বন্দর বিষয়ক সম্পাদক রবিউল ইসলাম বলেন,‘শারদীয় দূর্গাপুজা উপলক্ষ্যে আগামী ২ অক্টোবর থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত ভারতীয় ব্যবসায়ীরা পণ্য আমদানি বা রফতানি না করার ঘোষণা দিয়েছে ভারতীয় ব্যবসায়ীরা।

এ কারণে টানা ১০দিন হিলি স্থলবন্দর দিয়ে দু’দেশের মাঝে পণ্য আমদানি রফতানি বাণিজ্য বন্ধ থাকবে। তাই দেশের বাজারে পেঁয়াজের অস্থিতিশীল পরিস্থিতি রুখতে ও পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে এবং পুজার আগে ভারতের অভ্যন্তরে থাকা আমদানিকৃত পণ্যবাহী ট্রাকগুলোকে দেশে প্রবেশ করতে শুক্রবার ছুটির দিনেও বন্দর দিয়ে আমদানি রফতানি কার্যক্রম খোলা রাখতে ব্যবসায়ীদের এমন অনুরোধের প্রেক্ষিতে বাংলা হিলি কাস্টমস সিএন্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশনের পক্ষ থেকে হিলি স্থল শুল্ক স্টেশন কতৃপক্ষের নিকট আবেদন জানানো হয়েছিল। তারা সন্মতি দেওয়ায় আজ বন্দর দিয়ে আমদানি রফতানিসহ বন্দরের সকল কার্যক্রম চালু রয়েছে।
এমএস/কেআই
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি