ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ঠাকুরগাঁওয়ে গুঁড়ি বৃষ্টিতে শীতের বার্তা

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ২১:২৭, ২৯ সেপ্টেম্বর ২০১৯

ঠাকুরগাঁওসহ দেশের প্রায় সব জায়গায় গত তিনদিন ধরে গুড়ি গুড়ি বৃষ্টি অব্যাহত রয়েছে। এর ফলে এলাকায় হালকা শীতের প্রভাব বইতে শুরু করেছে।মাঝরাত থেকে মৃদু বাতাসে শীতের অনুভুতি বৃদ্ধি পাচ্ছে। বৃষ্টি শেষ হলেই শীতের প্রভাব ধীরে ধীরে বাড়বে বলে ধারণা করছেন স্থানীয় কৃষি অফিসের বিশেষজ্ঞগণ।তবে গত কয়েক দিনের টানা ঝিরিঝিরি বৃষ্টিপাতে জেলার কিছু নিচু জমিতে আবাদকৃত শীতকালীন আগাম শাক সবজির ক্ষতি হচ্ছে বলে জানিয়েছে কৃষকরা।

নারগুন গ্রামের সবজি চাষি আলী আকবর জানান,কয়েকদিন ধরে টানা গুঁড়ি-গুঁড়ি বৃষ্টি ঝড়ার কারণে শাক-সবজিতে পচনসহ বিভিন্ন ধরনের ভাইরাস আক্রমণের লক্ষণ দেখা দিয়েছে।এই ভাইরাসের জন্য কীটনাশক ও সার ব্যবহার না করলে শাকসবজির ফলন কম হয়। এতে উৎপাদন খরচ বৃদ্ধি পচ্ছে এবং বেশি দামে সবজি বিক্রি করা ছাড়া উপায় থাকবে না। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আফতাব হোসেন জানান, গত শুক্রবার রাত থেকে টানা ঝিরিঝিরি, গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে শীতের আগমনী বার্তা জানান দিচ্ছে।এসময় সবজির ক্ষেতে পানি জমতে দেওয়া যাবে না এবং এ ব্যাপারে কৃষকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

এছাড়া এখন থেকে আমাদের শীতের প্রস্তুতি নিয়ে থাকতে হবে।কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মীরা কৃষকদের কারিগরি সহায়তাসহ সব রকমের পরামর্শ দিচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন কৃষি বিভাগের এই কর্মকর্তা।

কেআই/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি