ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বেনাপোলে আমদানি-রফতানি বন্ধ, সহস্রাধিক ট্রাক আটকা  

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৫৭, ২ অক্টোবর ২০১৯

ভারতে অহিংস আন্দোলনের প্রবর্তক শান্তিকামী নেতা মহাত্মা গান্ধীর জন্ম বার্ষিকী উপলক্ষে ওপারে ছুটি থাকায় বুধবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। তবে পাসপোর্টযাত্রী চলাচল, বন্দর ও কাস্টমসে কাজ চলছে স্বাভাবিক।

আমদানি-রফতানি বন্ধ থাকার ফলে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় পঁচনশীল পণ্যসহ শত শত পণ্য বোঝাই ট্রাক আটকে আছে ভারতীয় পেট্রাপোল বন্দর এলাকায়।

অন্যদিকে শত শত রফতানি পণ্য নিয়ে বাংলাদেশি ট্রাক দাঁড়িয়ে আছে বেনাপোল চেকপোস্টে। বাংলাদেশের সিংহভাগ শিল্প কলকারখানা ও গার্মেন্টস ইন্ডাস্ট্রির ৯০ ভাগই কাঁচামাল বেনাপোল বন্দর দিয়ে আমদানি হয়ে থাকে।

বেনাপোল চেকপোস্টের বিপরীতে পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, গান্ধীজীর জন্মবার্ষিকী উপলক্ষে সরকারি ছুটি থাকায় বুধবার বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে আমদানি-রফতানি কার্যক্রম চলবে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা নাসিদুল হক বিষয়টি নিশ্চিত করে জানান, ওপারে সরকারি ছুটি থাকায় বুধবার সকাল থেকে দু‘দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। তবে বেনাপোল বন্দর থেকে পণ্য খালাস করে ভারতীয় খালি ট্রাক ভারতে ফিরে যাচ্ছে। এ জন্য কার্গো শাখা খোলা আছে।

বেনাপোল স্থলবন্দরের উপ পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার বলেন, আমদানি-রফতানি বন্ধ থাকলেও বন্দরে লোড-আনলোড ও কাস্টমসে কাজ চলছে। বৃহস্পতিবার সকাল থেকে দু’দেশের মধ্যে পুনরায় আমদানি-রফতানি শুরু হবে বলে ওপারের বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি