ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বেনাপোলে শতভাগ স্যানিটেশন অর্জনে সকলকে কাজ করার আহবান 

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ২০:৫৭, ৩০ অক্টোবর ২০১৯

'সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ জীবন' এই শ্লোগানকে সামনে নিয়ে যশোরের বেনাপোল পৌরসভায় এক আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুরে বেনাপোল পৌর সভা মিলনায়তনে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০১৯ উপলক্ষে বেনাপোল পৌর সভার আয়োজনে তৃতীয় নগর পরিকল্পনা ও অবকাঠামো উন্নতি করন (সেক্টর) প্রকল্প (ইউজিআইআইপি) থ্রি ও স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি), স্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর (ডিডি এইচই) অধিদপ্তর এর সহযোগিতায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, যশোর স্থানীয় সরকার অধিদপ্তরের উপ-পরিচালক নুর-ই-আলম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বেনাপোল পৌর প্যানেল মেয়র সাহাবুদ্দিন মন্টু, বেনাপোল পৌর সচিব রফিকুল ইসলাম, পৌর স্যানিটারি ইন্সপেক্টর রাশিদা খাতুন, প্রকৌশলী সাইদুর রহমান, মোশারফ হোসেন প্রমুখ।

প্রধান অতিথি উপ-পরিচালক নুর-ই-আলম বলেন, নিরাপদ স্যানিটেশন সবার জন্য নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। শতভাগ স্যানিটেশনের লক্ষ্য অর্জনে জাতীয় পর্যায়ে গঠিত ‘স্যানিটেশন টাস্কফোর্স’ এখন গ্রাম পর্যায়ে সক্রিয় রয়েছে। বর্তমানে উপমহাদেশের মধ্যে স্যানিটেশনের দিক থেকে বাংলাদেশ সবচেয়ে ভাল অবস্থানে। দেশে শতকরা ৯৯ ভাগ মানুষ এখন নিরাপদ স্যানিটেশন ব্যবহার করছেন। বাকি এক ভাগকেও এ বছরের মধ্যে স্যানিটেশনের আওতায় নিয়ে আসা হবে। 

দেশে উন্মুক্ত স্থানে মলত্যাগের হার প্রায় শূন্যে নেমে আসলেও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)-২০৩০’র সূচক ‘সেফলি ম্যানেজড স্যানিটেশনে’ আমরা কিছুটা পিছিয়ে রয়েছি। দেশের জনগোষ্ঠীকে সেফলি ম্যানেজড স্যানিটেশনের আওতায় আনতে সরকারের পাশাপাশি বেসরকারী সংস্থা ও উদ্যোক্তাসহ সকলকে একযোগে কাজ করতে হবে।

কেআই/এসি
 

    
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি