ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বুলবুলের মোকাবেলায় 

বরিশালে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরী সভা 

বরিশাল প্রতিনিধি

প্রকাশিত : ২০:১৩, ৮ নভেম্বর ২০১৯

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় বরিশালে জরুরী সভা করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। এছাড়া উপকূলের সর্বত্র মাইকিং করে জনসাধারণকে সতর্ক করছে ঘূর্নিঝড় প্রস্তুতি কেন্দ্রের (সিপিপি) স্বেচ্ছাসেবকরা। 

আবহাওয়া বিভাগের সব শেষ তথ্য অনুযায়ী ঘূর্নিঝড় ‘বুলবুল’ আগামীকাল শনিবার দুপুর নাগাদ সুন্দরবন এবং খুলনা উপকূল অতিক্রম করে ভারতের পশ্চিমবঙ্গের দিকে ধাবিত হতে পারে। বাংলাদেশের উপকূলে ঘূর্নিঝড় আঘাত হানলে বরিশাল অঞ্চলেও এর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। এ বিষয়ে জনগনকে সচেতন করে তাদের জান-মাল নিরাপদে রাখতে আজ শুক্রবার সাড়ে ১১ টায় জরুরী সভা করেছে বরিশাল জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরী সভায় জেলার বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তা এবং বেসকারী বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

সভায় জেলা প্রশাসক জানান, দুর্যোগকালীন সময়ে জনগনের নিরাপদ আশ্রয়ের জন্য বরিশাল জেলার ১০ উপজেলায় ২৩২ টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া প্রয়োজনে সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারী অবকাঠামো দুর্যোগকালীন সময়ে আশ্রয় কেন্দ্র  হিসেবে ব্যবহৃত হতে পারে। 

সভায় জনগনকে আবহাওয়ার গতিবিধি এবং বিভিন্ন বুলেটিনের উপর নজর রাখা সহ সচেতন হওয়ার অনুরোধ জানানো হয়। ঘূর্নিঝড় আঘাত হানার উপক্রম হলে তার আগেই নিজ বাড়িতে অবস্থান না করে সরকারী নিরাপদ আশ্রয়ে চলে যেতে জনসাধারনকে অনুরোধ জানানো হয়। দুর্যোগে আক্রান্ত হলেও সবগুলো সাইক্লোন শেল্টারে পর্যাপ্ত খাদ্য মজুদ রাখা হয়েছে বলে জেলা প্রশাসক জানান।

এদিকে ‘ঘূর্নিঝড়’ বুলবুল সম্পর্কে জনগনকে সচেতন করতে নদী তীরবর্তী বিভিন্ন স্থান এবং চরাঞ্চলে মাইকিং করছে ঘূর্নিঝড় প্রস্তুতি কর্মসূচী কর্মসূচীর (সিপিপি) স্বেচ্ছাসেবকরা। ঘূর্নিঝড় বিষয়ে জনসাধারনকে অবগত করার জন্য ইতিমধ্যে সংশ্লিস্ট স্থানসমূহে ঘূর্নিঝর সংকেতের পতাকা টানানো হয়েছে।

এছাড়াও বরিশাল জেলায় সিপিপি’র ৬ হাজার ১৫০জন কর্মী ছাড়াও রোভার স্কাউট ও গার্লস গাইড সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনকে সার্বক্ষনিক প্রস্তুত রাখা হয়েছে বলে সংশ্লিস্টরা জানিয়েছেন। বরিশাল নৌ বন্দরে ২ নং সকর্ত সংকেত দেখাতে বলা হয়েছে। এখন পর্যন্ত নৌযান চলাচল সাভাবিক রয়েছে। 

 উপকূলী ১৩ জেলার ৪১ উপজেলায় ৩৫৫টি ইউনিয়নে সিপিপি’র ৩ হাজার ৭০১ টি ইউনিটে স্বেচ্ছাসেবক রয়েছে ৫৫ হাজার ৫১৫ জন। এরমধ্যে পুরুষ ৩৭ হাজার ১০ জন এবং মহিলা ১৮ হাজার ৫০৫ জন।  

আরকে//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি