ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ঘূর্ণিঝড় ‘বুলবুল’: সাইরেনের শব্দে কেঁপে উঠছে চরভূম

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৪৭, ৯ নভেম্বর ২০১৯

সাইরেনের শব্দে কেঁপে উঠছে পটুয়াখালীর বাউফলের চরভূম। চর ও তেঁতুলিয়া নদীপাড় এলাকার স্কুল-কলেজ ছুটি দেওয়া হয়েছে আগেভাগে। ১০ নম্বর মহাবিপদ সংকেতর কথা জানানো হয়েছে স্থানীয়দের। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ প্রভাবে শুক্রবার সকাল থেকেই চরাঞ্চলসহ উপজেলার সর্বত্র গুড়িগুড়ি বৃষ্টিপাত হচ্ছে। 

মেঘে ঢাকা রয়েছে আকাশ। আবহাওয়া অধিদপ্তরের সতর্কতা সংকটের কারণে চর ও নিম্নাঞ্চলের লোকজনের জরুরি অবস্থান নেওয়ার সুবিধার্থে ইতিমধ্যে উপজেলার মোট ১৪০টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। সাইরেন বাজিয়ে ও মাইকিং করে সতর্ক করা হচ্ছে সর্বসাধারণকে। স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির লোকজন দফায় দফায় মিটিং করে দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি সারছেন।

উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা রাজিব বিশ্বাস জানান, পরিস্থিতির সার্বক্ষণিক খোঁজখবর রাখা হচ্ছে। পিআইও অফিসের কন্টোল রুমের সঙ্গে (০১৭৪৬৬১২৬২৫, ০১৭১০০০৬২১৬, ০১৭৪৯৪৯৬৯৫৫) যোগাযোগ রেখে সার্বক্ষণিক পরিস্থিতি জানাতে বলা হচ্ছে সংশ্লিষ্টদের। স্কুল কাম সাইক্লোন সেল্টারগুলো আপদকালীন সময়ে সর্বসাধারণের সহজ আশ্রয়ের জন্য প্রস্তুত রাখা হয়েছে। সজাগ দৃষ্টি রাখা হচ্ছে টেলিভিশন ও সংবাদ মাধ্যমের আবহাওয়া বুলেটিনের ওপর।

এদিকে স্বাভাবিকের চেয়ে তেঁতুলিয়া নদীর জোয়ারের পানির চাপ বেড়েছে জানিয়েছেন স্থানীয় জেলেরা। 

স্থানীয়রা জানান, টেলিভিশন, মোবাইলফোনসহ বিভিন্ন সংবাদমাধ্যমে ঘূর্ণিঝড় বুলবুলের খবরে চরাঞ্চলের মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ছে। সাধারণ মানুষ আবহাওয়ার খবরের আপডেট জানতে ভিড় করছে চায়ের দোকান, হোটেল, রেষ্টুরেন্টে টেলিভিশন দেখতে। সাইরেনের শব্দে কেঁপে উঠছে কয়েকটি চরভূমসহ তেঁতুলিয়া নদী পাড়ের গ্রামগুলো। 

আগেভাগে চর ও নদী পাড়ের ধানদী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, ধানদী ফাজিল মাদ্রাসা, নিমদী সরকারি প্রাথমিক বিদ্যালয়, তাঁতেরকাঠী মাধ্যমিক বিদ্যালয়, বাকলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ ধানদী সরকারি প্রাথমিক বিদ্যালয়, চন্দ্রদ্বীপের চরওয়াডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরওয়াডেল মাধ্যমিক বিদ্যালয়, চরকালাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ চরএলাকা ও তেঁতুলিয়া নদীপাড়ের স্কুল-কলেজের শিক্ষার্থীদের ছুটি দিয়ে সাবধানতা অবলম্বন করতে বলা হচ্ছে বলে জানিয়েছেন কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি